চলতি এশিয়ান গেমসে ইতিহাস! বিশ্বরেকর্ড গড়ে প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনা জয় সিফ্ট কউর সামরার!

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ইতিহাস তৈরি করলেন ভারতীয় শ্যুটার সিফ্ট কৌর সামরা (Sift Kaur Samra)। চীনের হ্যাংজুতে আয়োজিত এশিয়ান গেমসের (2023 Asian Games) চতুর্থ দিনে মহিলাদের ৫০ মিটার রাইফেল ইভেন্টে স্বর্ণপদক জেতার পথে তিনি ভেঙে ফেলেছেন সম্ভাব্য প্রতিটি রেকর্ড। এইবারের এশিয়ান গেমসে এটি ছিল ভারতের প্রথম ব্যক্তিগত ইভেন্টের স্বর্ণপদক এবং সামগ্রিকভাবে পঞ্চম সোনা জয়। ওই একই ইভেন্টে ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছেন আশি চৌকসি (Ashi Chouksey)।

ভারতের জন্য আগের চারটি স্বর্ণপদক এসেছে শ্যুটিং, মহিলা ক্রিকেট এবং ইকুস্টেরিয়ান বা অশ্বারোহণের মতো ইভেন্টগুলি থেকে। আজকের এই ব্যক্তিগত ৫০ মিটার রাইফেল ইভেন্ট থেকে স্বর্ণ ও রৌপ্য দুটি পদকই আসতে পারতো যদি অপর ভারতীয় আশি চৌকসি ওই ইভেন্টে নিজের শেষ সুযোগে ফোকাস না হারাতেন। আপাতত হ্যাংজুতে এই জয়ের পরে ভারতের সামগ্রিক পদক সংখ্যা ১৮-তে পৌঁছেছে।

sift kaur samra

সিফ্ট কুমার সামরা আজ নিজের যুগান্তকারী পারফরম্যান্সের মধ্যে দিয়ে বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছেন। বলাই বাহুল্য যে এর পাশাপাশি এতদিনের এশিয়ান গেমসের রেকর্ডও তিনিই ভেঙেছেন। হাঁটু গেড়ে, নত হয়ে এবং দাঁড়ানো অবস্থানে থেকে মোট ১৫টি শটের পর ২২ বছর বয়সী তারকার মোট স্কোর হয় ৪৬৯.৬। তার স্কোর এই বছরের শুরুর দিকে বাকুতে সিওনাইড ম্যাকিনটোশের করা আগের বিশ্ব রেকর্ডের চেয়ে ২.৬ পয়েন্ট বেশি। এই ইভেন্টে দ্বিতীয় হওয়া চায়নার কিয়ংগুয়ে ঝ্যাং-এর স্কোর ছিল ৪৬২.৩। ভারতের আশি, যিনি ব্রোঞ্জ পদক জিতেছেন, তার স্কোর ছিল ৪৫১.৯।

ফাইনালে তার অভূতপূর্ব জয়ের আগে, সামরার এশিয়ান গেমসের যোগ্যতাঅর্জন পর্বে রেকর্ডটি ভেঙ্গেছিল যুগ্মভাবে মোট ৫৯৪ (৬০০ এর মধ্যে) স্কোর করে। তবে চীনের জিয়া সিউয়ের সাথে এই রেকর্ডটি ভাঙলেও জিয়া হাইয়ার ইনার স্কোরের জন্য শীর্ষে ছিলেন। আশি চৌকসি মোট ৫৯০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে থেকে যোগ্যতা অর্জন করেছিল।

আরও পড়ুন: বাংলার তিতাসের দাপটে স্বপ্ন সত্যি মহিলা ভারতীয় দলের, শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়ান গেমসে এলো স্বর্ণপদক

এটি ছিল সিনিয়র কেরিয়ার প্রতিযোগিতায় সিফ্ট কৌরের প্রথম সোনা। তিনি ২০২৩ এবং ২০২২ সালে ISSF বিশ্বকাপে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। তার একমাত্র সোনাটি এসেছিল ২০২২ সালে জুনিয়র কাপ প্রতিযোগিতায়। এটি ছিল সিফ্ট এবং আশির দিনের দ্বিতীয় পদক। আগের দিন একই ইভেন্টের টিম ইভেন্টে অপর ভারতীয় মানিনী কৌশিকের সাথে উভয় শ্যুটারই ১৭৬৪ স্কোর নিয়ে রৌপ্যপদক জিতেছিল। তবে দলগত ইভেন্টে চীন সোনা জিতেছিল।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর