পবিত্র মদিনায় হিন্দু মহিলা! স্মৃতির সফর ঘিরে রেগে লাল কট্টরপন্থীরা, যোগ্য জবাব দিলেন তসলিমা

বাংলা হান্ট ডেস্ক : সদ্যই মদিনা (Madina) থেকে ফিরলেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি‌ (Smriti Irani)। সৌদি আরবের (Saudi Arab) জেড্ডায় তৃতীয় হজ ও উমরাহ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গেছিলেন তিনি। তারপর থেকেই কট্টরপন্থীদের নিশানায় তিনি। একজন অমুসলিম মহিলা কী করে মদিনায় পা রাখতে পারে? সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমান সৌদের বিরুদ্ধে কটাক্ষের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

   

মুসলিম কট্টরপন্থীদের প্রশ্ন, ‘স্মৃতি ইরানি তো মুসলিম নন, তিনি কীভাবে ভিনধর্মের লোকজনকে নিয়ে পবিত্র মদিনায় প্রবেশ করলেন?’ কে তাকে এই অনুমতি দিল?’ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় লেখালেখিও শুরু হয়ে গেছে এই বিষয়ে। একজন লিখেছেন, ‘মুশারিকেনের পা পড়ায় পবিত্র মদিনা অপবিত্র হয়ে গেছে।’ তো কেউ লিখেছেন, ‘পয়গম্বরের পবিত্র স্থানে মূর্তি পূজারকদের উপস্থিতিতে স্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে’।

অপর এক ইউজারের দাবি, একজন হিন্দু মহিলা মাথা না ঢেকে কীভাবে মদিনার পবিত্র মসজিদে ঘোরাফেরা করেন। এখানে জানিয়ে রাখি, ইসলামের চোখে মুশারিকেন হলেন তারা, যারা দেবতা বা মূর্তি পুজো করেন। বিরোধিতা এসেছে দুই পড়শি দেশ থেকেও। বাংলাদেশ ও পাকিস্তানের বহু মানুষই গর্জে উঠেছে এই বিষয়টি নিয়ে।

আরও পড়ুন : খাঁ খাঁ করছে মালদ্বীপ! ভারতে ‘বয়কট’ ট্রেন্ড শুরু হতেই বড় ক্ষতির মুখে দ্বীপরাষ্ট্র, মাথা ঘুরিয়ে দেবে টাকার অঙ্ক

জানিয়ে রাখি, ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, ৬২২ খ্রীষ্ট পূর্বাব্দে মহম্মদ মক্কা থেকে চলে আসার কর মদিনা শহরে ঘাঁটি গেড়েছিলেন। সেখানেই ইসলাম ধর্মের প্রবর্তন করেছিলেন তিনি। বলা হয় মহম্মদের শেষ কাজও এই শহরেই হয়েছিল। যদিও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি বা সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমন কেউই এই বিষয়টাকে বিশেষ পাত্তা দিচ্ছেন না বলেই ধারণা।

আরও পড়ুন : নেই দু’হাত, পা দিয়েই করেন ব্যাট, বল! কাশ্মীরের ক্রিকেটারের প্রতিভায় মুগ্ধ সচিন থেকে ভিকি কৌশল

pic 2024 01 07t192333.541 1024x576

সেই সাথে পাক ও বাংলাদেশের তথাকথিত কট্টরপন্থীদের উদ্দেশ্যে বড়সড় তোপ দেগেছেন স্বনামধন্য লেখিকা তসলিমাও। তিনি লিখেছেন, ‘মক্কা মদিনায় অমুসলিমের প্রবেশ নিষিদ্ধ। কিন্তু এখন? দিব্যি অমুসলিমরা তাদের পায়ের ধুলো রাখছে পবিত্র নগরীতে। ভারতের হিন্দু মন্ত্রী স্মৃতি ইরানি আর কাশ্মীরী হিন্দু নিরুপমা কত্রু মদিনায় গিয়েছেন। তাঁদের চুল কোনও ঘোমটা বা হিজাবে ঢাকা নেই। সৌদি আরব তো বদলাচ্ছে। সভ্যতার দিকে পা পা করে এগোচ্ছে। আর আমার বাংলাদেশ! দুঃখিনী বাংলাদেশ প্রাণপণে ছুটছে রক্ষণশীল নারীবিদ্বেষী সৌদি আরব হওয়ার জন্য..।’

আরও পড়ুন : অ্যাকশন মোডে RBI, তিন ব্যাঙ্ককে চরম শাস্তি দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক! মাথায় হাত কোটি কোটি গ্রাহকের

এইদিন মদিনা সফরের পর বিভিন্ন মুহুর্তের ছবি কোলাজ পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তিনি লিখেছেন, ‘আজ (সোমবার) ইসলামের অন্যতম পবিত্র শহর মদিনায় ঐতিহাসিক যাত্রা করলাম।’ নিন্দুকদের কাটা ঘায়ে নুনের ছিটা দিয়ে স্মৃতি বেশ ফলাও করেই জানিয়েছেন যে, মদিনার কোথায় কোথায় ঘুরে দেখেছেন তিনি। উল্লেখ্য, দিনকয়েক আগেই ভারত-সৌদি আরবের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।