এবার গোটা দেশে লক্ষ্মীর ভাণ্ডার, ভোটের আগেই বড় চমক কেন্দ্রের! এত টাকা পাবেন মহিলারা

বাংলা হান্ট ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বর্তমান সরকার আগামী ১ ফেব্রুয়ারি তার দ্বিতীয় মেয়াদের চূড়ান্ত বাজেট পেশ করবে। এরপরেই সারা দেশে (India) লোকসভা নির্বাচন হতে চলেছে। এমতাবস্থায়, আগামী বছরের ১ ফেব্রুয়ারি যে বাজেট পেশ করা হবে তা নির্বাচনের একদম প্রাক্কালে থাকায় সেদিকে নজর থাকবে সবার। পাশাপাশি, মনে করা হচ্ছে যে, সরকার ওই বাজেটে মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে, সম্প্রতি পাঁচটি রাজ্যের নির্বাচনের ফলাফল সামনে এসেছে। যেখানে শিবরাজ সিং মধ্যপ্রদেশে চতুর্থবারের মতো নির্বাচনে জিতেছেন। বলা হচ্ছে, বিজেপি নেতা শিবরাজ সিং চৌহানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে লাডলি বেহেনা যোজনা (Ladli Behna Yojana)। মহিলাদের জন্য এই প্রকল্প মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে নির্বাচনে ভালোভাবে সাহায্য করেছে। এই যোজনার অধীনে, মধ্যপ্রদেশ সরকার মহিলাদের প্রতি মাসে ১,২০০ টাকা দিচ্ছে। এমতাবস্থায়, কেন্দ্রীয় সরকারও সারা দেশে মধ্যপ্রদেশ সরকারের এই স্কিমটি শুরু করতে পারে।

মহিলাদের জন্য প্রকল্প আনবে কেন্দ্রীয় সরকার: জানিয়ে রাখি যে, মহিলাদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার ২০২৩-এর ১ ফেব্রুয়ারি ২ বছরের মহিলা সার্টিফিকেট স্কিম নিয়ে এসেছিল। এখন মনে করা হচ্ছে যে সরকার আগামী ১ ফেব্রুয়ারির বাজেটে মহিলাদের জন্য লাডলি বেহেনা যোজনার মতো একটি প্রকল্প আনতে পারে। মূলত, নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার বাজেটের মাধ্যমে মহিলাদের জন্য এই স্কিম আনতে পারে। এক্ষেত্রে মহিলা ভোটারদের ভোট ব্যাঙ্ককেও প্রভাবিত করা যাবে। মধ্যপ্রদেশে এই প্রকল্পের সাফল্যের দিকটি মাথায় রেখেই এমন ভাবনা ভাবা হচ্ছে।

The central government is giving a big surprise before the election

মিলবে মহিলাদের ভোট: এদিকে, এইরকম স্কিমের ঘোষণা করা হলে বিজেপির মহিলাদের ভোট পেতে সাহায্য হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচনকে সামনে রেখে এবারও বড় ঘোষণা করতে পারে সরকার। আয়করদাতাদের স্বস্তি দেওয়ার পাশাপাশি কৃষক, যুবক ও মহিলাদের জন্যও বড় ঘোষণা করা হতে পারে। এছাড়াও, ১ ফেব্রুয়ারি উপস্থাপিত হতে চলা বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের অর্জন এবং নতুন প্রকল্পগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারেন।

আরও পড়ুন: ঘুম উড়বে Google-Apple-এর, বাজার কাঁপাতে আসছে Made In India অ্যাপ স্টোর Indus, চলছে জোর প্রস্তুতি

মধ্যপ্রদেশ সরকারের লাডলি বেহেনা স্কিম: মধ্যপ্রদেশে এই স্কিমের অধীনে, রাজ্যের ১.২ কোটি মহিলা প্রতি মাসে ১,২০০ টাকা পান। যদিও, রাজ্য সরকার তা বাড়িয়ে ৩,০০০ টাকা করার পরিকল্পনা করছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছিলেন, “এই স্কিমটি ১,০০০ টাকা দিয়ে শুরু করা হয়েছে। তবে আমি মাত্র ১,০০০ টাকা দেব না। এটি বাড়িয়ে ১,২০০ এবং ১,৫০০ টাকা করা হবে। পরের বছর, যখন টাকার ব্যবস্থা করা হবে তখন এটি বাড়িয়ে ৩,০০০ টাকা করা হবে।

আরও পড়ুন: বন্ধ হল কাজ! আচমকাই ভারতে থমকে গেল iPhone উৎপাদন, কারণ জানলে হুঁশ উড়বে সবার

পাশাপাশি, এই প্রকল্পের সুবিধা পেতে মহিলাদের আবেদন করার ক্ষেত্রে বয়স ২৩ বছর থেকে কমিয়ে ২১ বছর করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা এখন ১.৩২ কোটিতে পৌঁছেছে। এই প্রকল্পের শর্ত হল, যে মহিলারা আয়কর দেন বা যাঁদের পরিবার কর দেন তাঁরা এর জন্য আবেদন করতে পারবেন।