৫৪,০০০ কোটির ধাক্কা মাস্কের! শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকায় ছিটকে গেলেন আম্বানি, বিপুল ক্ষতি আদানিরও

   

বাংলা হান্ট ডেস্ক: এবার বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের মোট সম্পদে ফের একবার পতন পরিলক্ষিত হয়েছে। যাঁদের মধ্যে টেসলার ইলন মাস্ক (Elon Musk) থেকে শুরু করে ভারতের মুকেশ আম্বানি (Mukesh Ambani এবং গৌতম আদানি (Gautam Adani) সহ অন্যান্য ধনকুবেররাও সামিল রয়েছেন। মূলত, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের (Bloomberg Billionaires Index) সর্বশেষ তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিশ্বের শ্ৰেষ্ঠ ২০ জন ধনী ব্যক্তির মধ্যে ১৫ জন ধনকুবেরের মোট সম্পদে পতন ঘটেছে। যাঁদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন টেসলার প্রধান ইলন মাস্ক। টেসলার শেয়ারের পতনের কারণে, ইলন মাস্কের মোট সম্পদ ৬.৪১ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫৪,২০৬ কোটি টাকা) কমেছে।

এদিকে, মোট সম্পদের বিচারে ভারতের দুই শীর্ষ ধনী ব্যক্তি, মুকেশ আম্বানি এবং গৌতম আদানির সম্পদেরও পতন ঘটেছে। দেশের সবচেয়ে মূল্যবান কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারে পতনের কারণে মুকেশ আম্বানি ক্ষতির মুখে পড়েছেন। সোমবার, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার ০.৯৮ শতাংশ পতনের সাথে বন্ধ হয়েছে। এই কারণে, মুকেশ আম্বানির মোট সম্পদ ৯১ বিলিয়ন ডলারে নেমে এসেছে। শুধু তাই নয়, মোট সম্পদের এই পতনের ফলে, মুকেশ আম্বানি ধনীদের তালিকায় প্ৰথম ১০-এর বাইরে রয়েছেন।

The net worth of the world's richest people has fallen sharply

ক্ষতির মুখে পড়েছেন আদানিও: ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের তথ্য অনুসারে, আদানি গ্রুপের প্রধান গৌতম আদানির মোট সম্পদে ৬৬.৮ কোটি ডলারের পতন পরিলক্ষিত হয়েছে। এদিকে, এই পতনের পরে গৌতম আদানি শীর্ষ ধনীদের তালিকায় ১৯ তম স্থানে পৌঁছেছেন। গত সোমবার তাঁর সম্পদ ৬৬.৮ কোটি ডলার হ্রাস পাওয়ার পর বর্তমানে গৌতম আদানির মোট সম্পদ ৬৫.২ বিলিয়ন ডলারে নেমে এসেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গৌতম আদানি চলতি বছরে এখনও পর্যন্ত মোট ৫৫.৩ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়েছেন।

আরও পড়ুন: লঞ্চ হয়ে গেল Jio AirFiber! স্বল্পমূল্যেই মিলবে বিশাল সুবিধা, এই শহরগুলিতে শুরু হল পরিষেবা

প্রথমে রয়েছেন মাস্ক: পাশাপাশি, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের সর্বশেষ তালিকা অনুসারে জানা গিয়েছে যে, সম্পদের পরিমাণ হ্রাস পেলেও বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় প্রথম স্থানে রয়েছেন ইলন মাস্ক। তাঁর মোট সম্পদের পরিমাণ হল ২৪৩ বিলিয়ন ডলার। পাশাপাশি, বার্নার্ড আর্নল্ড ১৭২ বিলিয়ন ডলারের পরিপ্রেক্ষিতে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

আরও পড়ুন: ১৮ মাস পাননি বেতন! চন্দ্রযান-৩-এর লঞ্চপ্যাড তৈরি করা ISRO-র কর্মী সংসার চালাতে বিক্রি করছেন ইডলি

এদিকে, অ্যামাজন প্রধান জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ হল ১৬৪ বিলিয়ন। তিনি রয়েছেন তৃতীয় স্থানে এবং বিল গেটস ১২৮ বিলিয়ন ডলারের অধিকারী হয়ে চতুর্থ স্থানে রয়েছেন। পাশাপাশি, ল্যারি এলিসন রয়েছেন পঞ্চম স্থানে। তাঁর মোট সম্পদের পরিমাণ হল ১২৮ বিলিয়ন ডলার। অর্থাৎ, বর্তমানে এই তালিকায় প্রথম ১০-এ কোনো ভারতীয় নেই। এর আগে মুকেশ আম্বানি শীর্ষ ১০-এ ছিলেন। যদিও, তাঁর সম্পদে পতনের ফলে তিনি প্রথম ১০ থেকে ছিটকে যান।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর