হয়ে যান সতর্ক! এবার ICICI সহ এই ব্যাঙ্কের ওপর ১.৯১ কোটির জরিমানা RBI-র, আপনার অ্যাকাউন্ট নেই তো?

   

বাংলা হান্ট ডেস্ক: এবার ফের কড়া অ্যাকশন RBI (Reserve Bank Of India)-র। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দু’টি বড় বেসরকারি ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এমতাবস্থায় ওই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে ১.৯১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এদিকে, ওই ব্যাঙ্কগুলির মধ্যে রয়েছে Yes ব্যাঙ্ক এবং ICICI ব্যাঙ্ক।

মূলত, কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশ না মানা এবং অভ্যন্তরীণ/অফিস অ্যাকাউন্টের অনুমোদন ছাড়াই পরিচালনার কারণে এই জরিমানা আরোপ করা হয়েছে। পাশাপাশি, ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের অধীনে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। RBI দেখেছে যে, এই দু’টি ব্যাঙ্কই কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশ মানছে না। এমতাবস্থায়, এই জরিমানা ব্যাঙ্কিং শিল্পে নিয়ন্ত্রক নির্দেশিকা পালন এবং মেনে চলার গুরুত্বকে নির্দেশ করে।

This time RBI has fined these banks.

ICICI ব্যাঙ্কের জরিমানার পরিমাণ: জানিয়ে রাখি যে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গত ২১ মে কিছু নির্দেশ অনুসরণ না করার জন্য ICICI ব্যাঙ্ক লিমিটেডের ওপর ১ কোটি টাকা জরিমানা আরোপ করেছে। এই প্রসঙ্গে RBI একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে, “ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৪৬(৪)(i)-এর সাথে ধারা ৪৭A(১)(c)-এর বিধানের অধীনে RBI-তে অর্পিত ক্ষমতা প্রয়োগের মাধ্যমে এই শাস্তি আরোপ করা হয়েছে।”

আরও পড়ুন: আম্বানির বড় পদক্ষেপ! ভারতের পাশাপাশি এই দেশে বাজবে Reliance Jio-র ডঙ্কা, সম্পন্ন হল চুক্তি

Yes ব্যাঙ্কের জরিমানার পরিমাণ: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গত ১৭ মে তারিখে একটি বিবৃতিতে জানিয়েছে, “গ্রাহক পরিষেবা এবং অভ্যন্তরীণ/অফিসের অনুমোদন ছাড়াই পরিচালনার নির্দেশ মেনে না চলার জন্য ইয়েস ব্যাঙ্ক লিমিটেডকে ৯১ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে।” RBI জানিয়েছে, “ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৪৬(৪)(i) সহ ৪৭A(১)(c)-এর বিধানের অধীনে RBI-এ অর্পিত ক্ষমতা প্রয়োগের মাধ্যমে এই জরিমানা আরোপ করা হয়েছে।”

আরও পড়ুন: “T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার পরিবর্তে….”, KKR চ্যাম্পিয়ন হতেই বড় প্রতিক্রিয়া দিলেন সৌরভ

দু’টি ব্যাঙ্কই সম্প্রতি সমস্যার সম্মুখীন হয়েছে: প্রসঙ্গত উল্লেখ্য যে, ICICI ব্যাঙ্ক এবং Yes ব্যাঙ্ক উভয়ই ভারতের অন্যতম প্রধান বেসরকারি ব্যাঙ্ক। কিন্তু, সাম্প্রতিক সময়ে এই দু’টি ব্যাঙ্ক কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয়। যেখানে ICICI ব্যাঙ্ক নন-পারফর্মিং লোন (NPA), গভর্নেন্স সংক্রান্ত উদ্বেগ এবং প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হয়েছে। পাশাপাশি, Yes ব্যাঙ্ক আর্থিক সঙ্কট এবং গ্রাহক হারানোর মতো সমস্যার মুখোমুখি হয়েছে। যদিও, এই দুই ব্যাঙ্কের তরফে এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর