অপ্রতিরোধ্য ভারত! এবার এই পড়শি দেশেও দাপট দেখাবে UPI, G-20 সম্মেলনের আগেই সম্পন্ন হল ৩ টি চুক্তি

   

বাংলা হান্ট ডেস্ক: G-20 সম্মেলনের আগে থেকেই ভারতের (India) সাথে একাধিক দেশের সম্পর্ক আরও গভীর করার প্রক্রিয়া শুরু হয়েছে। তাদের মধ্যে একটি দেশ হল বাংলাদেশ (Bangladesh)। যার প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন এবং দুই দেশের সহযোগিতার মধ্যে বৈচিত্র্য নিয়ে আসার বিষয়ে কথা বলেন। শুধু তাই নয়, ভারত ও বাংলাদেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষরিত হয়েছে বলেও জানা গেছে।

এই সমঝোতা স্মারকগুলির একটি এই দুই দেশের মধ্যে ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির সাথে সম্পর্কিত রয়েছে বলেও খবর মিলেছে। বিদেশ মন্ত্রক একটি অফিসিয়াল রিলিজে বলেছে যে, ডিজিটাল পেমেন্টে পরিকাঠামোগত সহযোগিতার জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এবং বাংলাদেশের ব্যাঙ্কের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। উল্লেখ্য যে, NPCI-র হাত ধরেই ভারতে UPI-র সূত্রপাত ঘটেছে।

এই দু’টি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়: এছাড়াও ভারত ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি (CEP) ২০২৩-২৫-এর বিষয়েও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর অধীনে, উভয় দেশ তাদের সাংস্কৃতিক ঐতিহ্য বিনিময় করার লক্ষ্য নিয়েছে। এছাড়া, কৃষি খাতে সহযোগিতা বাড়াতে ভারতীয় কৃষি গবেষণা পরিষদ (ICAR) এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (BARC) মধ্যে তৃতীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

আরও পড়ুন: এই ২৯ তলা বিল্ডিংয়ে নেই একটিও জানালা! ভেতরে কিভাবে থাকে মানুষ? জানলে চমকে উঠবেন

সরকারি বাসভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: গত শুক্রবার সন্ধ্যায় G20 সম্মেলনের আগে, প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার বৈচিত্র্য নিয়ে আলোচনা করেন এবং কানেক্টিভিটির পাশাপাশি বাণিজ্যিক যোগাযোগের মতো বিষয় নিয়েও আলোচনা সম্পন্ন হয়। এক্সের একটি পোস্টে, প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন যে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তাঁর আলোচনা ফলপ্রসূ হয়েছে। মোদী বলেন, “গত নয় বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সুখকর রয়েছে। আমরা কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযোগ এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেছি।”

আরও পড়ুন: পাশে রয়েছে আমেরিকা, সৌদি আরব! প্রধানমন্ত্রীর প্রচেষ্টাকে স্বার্থক করে ভারতের সঙ্গে রেলপথে জুড়বে ইউরোপ

পাশাপাশি, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এক্স-এ এক পোস্টে জানিয়েছে, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সহযোগিতার বৈচিত্রের বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাঁরা কানেক্টিভিটি, সংস্কৃতি, জনগণের মধ্যে যোগাযোগ সহ একাধিক ক্ষেত্রে সম্পর্ক জোরদার করার বিষয়ে সম্মত হয়েছেন।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর