টাইমলাইনপশ্চিমবঙ্গ

পঞ্চায়েত ভোটের আগেই নয়া চমক! ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথীর সাইকেল বিলির ঘোষণা সরকারের

বাংলাহান্ট ডেস্ক : সামনেই এ রাজ্যে পঞ্চায়েত ভোট। তার আগে কল্পতরু রাজ্য সরকার। নবান্ন থেকে নির্দেশ দেওয়া হল আগামী তিন মাসের মধ্যে ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথীর সাইকেল পৌঁছে দেওয়ার জন্য। মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করে সমস্ত জেলাকে এইরকম নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের পক্ষ থেকে।

একটি সরকারি পোর্টাল আছে যেখানে সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল পাওয়ার জন্য আবেদন করা যায়। সেই পোর্টালে নথিভুক্ত করা হয় পড়ুয়াদের নাম। এবার সবুজ সাথীর অষ্টম দফায় দেওয়া হবে ১২ লক্ষ ২৭ হাজার ৪৮৭টি সাইকেল। সাধারণ নবম শ্রেণীর পড়ুয়ারাই এই সাইকেল পেয়ে থাকেন। নবান্নের পক্ষ থেকে নির্দেশিকায় বলা হয়েছে, সাইকেল বিলির প্রক্রিয়া শুরু করে দিতে হবে আগামী পাঁচ থেকে সাত দিনের মধ্যে। এই কাজ সম্পূর্ণ করতে হবে আগামী তিন মাস অর্থাৎ ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে।

রাজ্যের ৮ হাজার ৭৬৩টি স্কুলকে মোট ৬১৫টি পয়েন্ট থেকে সাইকেল গুলি পৌঁছে দেওয়া হবে। নবান্নের তরফ থেকে নির্দেশিকায় জানানো হয়েছে, প্রত্যেক স্কুল যেন ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যে সাইকেল পেয়ে যায়। এর ফলে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে সম্পন্ন করা যাবে গোটা প্রক্রিয়া। জানা গিয়েছে সাইকেল বিলির প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বাঁকুড়ায়।

'Sabuj Sathi',Students,West Bengal,Mamata Banerjee,State Government,Government,Cycle,Bicycle

রাজ্যের পড়ুয়ারা সাধারণত সবুজ সাথী প্রকল্পের সাইকেল পেয়ে থাকেন মার্চ- এপ্রিল মাসে। ওয়াকিবহল মহল মনে করছে, আগামী বছর পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখেই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে আগেভাগে এই প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য। কারণ একবার ভোটের দিন ঘোষণা হলে সাইকেল বিলির প্রক্রিয়া পিছিয়ে যেতে পারে।

Related Articles