ICC-র কড়া নিয়ম! পাকিস্তান ম্যাচে অজি তারকা খাওয়াজা পাশে দাঁড়াতে পারবেন না প্যালেস্তাইনবাসীর

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ অস্ট্রেলিয়ার মাটিতে ১৪ই ডিসেম্বর থেকে আরম্ভ হচ্ছে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান, তিন ম্যাচের টেস্ট সিরিজ। তবে হাইভোল্টেজ এই সিরিজের প্রথম ম্যাচ, অর্থাৎ পার্থ টেস্ট শুরুর ঠিক আগে তারকা অজি ওপেনার উসমান খাওয়াজা একটি সমস্যায় পড়েছেন। তার অনুশীলনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে তার জুতোয় একটি বার্তা। তার জুতোয় লেখা ছিল ‘স্বাধীনতা একটি মানবাধিকার’ এবং ‘সকল জীবনের গুরুত্ব সমান’। যুদ্ধে বিধ্বস্ত প্যালেস্টাইনের বাসিন্দা দুর্দশার কথা উল্লেখ করে, গাজার মানুষদের পক্ষে দাঁড়িয়ে তার এই বার্তা ছিল বলে জানা যাচ্ছে।

   

khawaja shoe

গত মঙ্গলবার অনুশীলন চলার সময় এই দৃশ্য দেখা গেছে। ওই জুতা পড়ে ম্যাচেও তার মাঠে নামার কথা ছিল। কিন্তু আইসিসির নিয়মের কারণে অস্ট্রেলিয়ান ওপেনার ম্যাচে ওই জুতো ব্যবহার করবেন না বলে নিশ্চিত করেছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স।

আরও পড়ুন: জীবনের প্রথম আন্তর্জাতিক হাফসেঞ্চুরি রিঙ্কুর! বিশেষ দিনে ছক্কা মেরে ভাঙলেন মিডিয়া বক্সের কাঁচ

এই স্পর্শকাতর প্রসঙ্গে অজি অধিনায়ক কামিন্স বলেছেন, ‘ওর (খাওয়াজা) সাথে আমার কথা হয়েছে আর ও এই জুতোটা ম্যাচেও ব্যবহার করবে না। আইসিসির নিয়মের ব্যাপারটি এখানে চলে আসছে এবং আমি ঠিক জানি না যে ও এই বিষয়টা আগে জানত কি না। তবে ও নিজেও চাইছে না ব্যাপারটা নিয়ে এত আলোচনা হোক। তার বুটে লেখা ছিল, ‘প্রতিটি জীবনই সমান মূল্যবান’ এবং আমার মনে হয়, এটায় কারও দ্বিমত খুব একটা থাকার কথা নয়। তার এই বার্তার সাথে সকলেই একমত পোষণ করেন বলে আমার বিশ্বাস।”

আরও পড়ুন: এবার একসাথে ধোনি, কোহলিকে টপকাবেন রোহিত! কিভাবে সম্ভব? উপায় বললেন বিশ্বজয়ী তারকা

কিন্তু ঠিক কি বলছে আন্তর্জাতিক ক্রিকেট অ্যাসোসিয়েশনের নিয়ম। আইসিসির নিয়মানুযায়ী সেই সংস্থার অনুমতি ছাড়া কোনও ক্রিকেটার বা ম্যাচের দায়িত্বে আছেন, এমন কোনও কর্মকর্তা কোনও রাজনৈতিক বার্তাসংবলিত পোশাক, খেলার সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। এ নিয়ে ৬৮ পাতার নির্দেশনাও রয়েছে সংস্থাটির। পরিষ্কার উল্লেখ রয়েছে, এই ধরণের কোনও বার্তা প্রকাশের অনুমতি তাদের তরফ থেকে দেওয়া হবে না।”