মকর সংক্রান্তিতে পাতে রাখুন এই ৫ খাবার! জীবনে আসবে সাফল্য, কেউ রুখতে পারবে না আপনাকে

   

বাংলাহান্ট ডেস্ক: মকর সংক্রান্তি পালিত হচ্ছে আজ। হিন্দু ধর্মে মকর সংক্রান্তির বিশেষ তাৎপর্য আছে। গোটা দেশে এই দিনটিকে অত্যন্ত উৎসাহের সাথে পালিত করা হয়। মকর সংক্রান্তিকে কেন্দ্র করে একাধিক আচার-নীতি প্রচলিত রয়েছে। আপনি কি জানেন মকর সংক্রান্তির দিন বিশেষ কিছু খাবার রয়েছে যেগুলি গ্রহণ করলে আপনার জীবনে আসতে পারে আমূল পরিবর্তন?

আজকের প্রতিবেদনে আমরা সেই বিষয়ে আলোচনা করব। সংক্রান্তি অত্যন্ত পূণ্য একটি তিথি। বহু মানুষ এই দিনটিতে গঙ্গাসাগরে স্নানে যান। বলা হয়ে থাকে মকর সংক্রান্তির দিন গঙ্গাসাগরের স্নান করলে সব পাপ মুছে যায়। এইরকম একটি নীতি হল বিশেষ কিছু খাবার গ্রহণ। মকর সংক্রান্তির দিন নিচে উল্লেখিত পাঁচটির মধ্যে যেকোনো একটি খাবার খান।

আরোও পড়ুন : ১০ দিন পর অবশেষে মিলল খোঁজ! কোথায় রয়েছে সন্দেশখালির শাহজাহান? জানলে ‘থ’ হয়ে যাবেন

এই একটি খাবার খেলে আপনার জীবনে আসতে পারে সৌভাগ্য। এই খাবারের খাদ্যাগুণের ফলে একদিকে যেমন ভালো থাকবে শরীর, অন্যদিকে পাবেন মা লক্ষ্মীর আশীর্বাদ। মকর সংক্রান্তির দিন বাড়িতে খিচুড়ি রান্না করে খেলে আপনার উপর প্রসন্ন হবেন মা লক্ষ্মী। মকর সংক্রান্তির দিন সবসময় নিরামিষ আহার ভক্ষণ করতে হয়।

আরোও পড়ুন : ভূস্বর্গ কেড়ে নিল বীরভূমের বিশ্বজিৎকে! মাথায় গুলি লেগে কাশ্মীরে শহীদ বাংলার ছেলে

এই নিরামিষ আহারের সেরা বিকল্প খিচুড়ি। তাই এদিন খিচুড়ি রান্না করে খেলে আপনার উপর আশীর্বাদ থাকবে মা লক্ষ্মীর। দই-চিঁড়া খেতে পারেন মকর সংক্রান্তির দিনে। শাস্ত্রমতে দই অত্যন্ত শুভ একটি খাদ্য। এছাড়াও হজমের জন্য খুব উপকারী দই। তাই এই পবিত্র দিনে আপনারা যদি দই-চিঁড়া খান, তাহলে আপনার উপর প্রসন্ন হবেন মা লক্ষ্মী।

মকর সংক্রান্তির দিন তিলের নাড়ু, তিলের সন্দেশ বা তিল পাটালি বানিয়ে খেতে পারেন আপনারা। তিল শাস্ত্রমতে খুবই শুভ। এছাড়াও কোনও রান্নাতে ব্যবহার করতে পারেন তিল। এর ফলে মিলবে ভগবানের আশীর্বাদ। প্রচুর পরিমাণ প্রোটিন থাকে বাদামে।

img 20240115 144517

তাই বাদাম খাওয়া খুবই উপকারী। আপনারা চাইলে আজকের দিনে বাদাম খেয়ে থাকতে পারেন। হিন্দু শাস্ত্রমতে ঘি অত্যন্ত শুভ। ঘি দিয়ে তৈরি যে কোনও রান্না আজকের দিনে গ্রহণ করতে পারেন। এছাড়াও খিচুড়িতে দিয়ে দিতে পারেন ঘি। ঈশ্বরের আশীর্বাদ আপনার সাথে থাকবে ঘি খেলে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর