সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামার আগে পুরোনো ঘাতক ও রেকর্ডই মূল শত্রু কোহলির

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ কাল ভারতীয় দল (Indian Cricket Team) নিউজিল্যান্ডের বিরুদ্ধে (India vs New Zealand) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মাঠে নামতে চলেছে। ২০১৯ সালের বিশ্বকাপেও সেমিফাইনালে এই কিউয়িদের বিরুদ্ধেই মাঠে নামতে হয়েছিল ভারতীয় দলকে। সেদিন ফর্মে থাকা ভারতীয় ব্যাটিং অসহায় আত্মসমর্পণ করেছিল নিউজিল্যান্ডের পেস বোলিং আক্রমণের বিরুদ্ধে। তবে চলতি বিশ্বকাপে (2023 ODI World Cup) আবার বদলা নেওয়ার সুযোগ পেলো বিরাট কোহলিরা (Virat Kohli)।

লিগ পর্বের খেলায় বিরাট কোহলির ৯৩ রানের ইনিংসে ভর করে কিছুটা সহজেই ভারত নিউজিল্যান্ডকে হারিয়েছিল। তবে সেমিফাইনালে এবং লিগ পর্যায়ের ম্যাচ যে সম্পূর্ণ ভিন্ন গোত্রের সেটা বিরাট কোহলিই সবচেয়ে ভালো করে জানেন। কারণ বিশ্বকাপে তিনটি সেমিফাইনাল খেলে এখনো অবধি ১০-এর গণ্ডি টপকাতে পারেননি কোহলি।

বিরাট কোহলি ২০১১ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে, ২০১৫ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শোচনীয় ভাবে ব্যর্থ হয়েছেন। এই তিনটে সেমিফাইনাল মিলে তার মোট সংগ্রহ মাত্র ১১ রান।

আরও পড়ুন: কোহলির পর এবার উইকেট পেলেন রোহিত শর্মাও! টানা ৯ ম্যাচ জিতে সৌরভের রেকর্ড ভাঙলেন হিটম্যান

খুব সহজেই বোঝা যায় যে এই পরিসংখ্যান একেবারেই কোহলি সুলভ নয়। আর তিনবারই তাকে পরাস্ত করেছে কোন না কোন বাঁ হাতি পেসার। ২০১১ সালে পাকিস্তানের ওয়াহাব রিয়াজ, ২০১৫ সালে অস্ট্রেলিয়ার মিচেল জনসন রং ২০১৯ সালে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট শহরে বিরাট কোহলিকে ড্রেসিংরুমে ফিরিয়ে দেন।

আরও পড়ুন: এই প্রথমবার চলতি বিশ্বকাপে নিজের দমে হাফসেঞ্চুরি করলেন শুভমান গিল! খুশি হবেন সারা

এবারও নিউজিল্যান্ডের দলে রয়েছেন বোল্ড। তবে চলতে বিশ্বকাপে একের পর এক ইতিহাস বদলে দিচ্ছেন কোহলি। এই বিশ্বকাপ যে তার কেরিয়ারের সেরা ওডিআই বিশ্বকাপ তা নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। এই মুহূর্তে ৫৯৪ রান করে তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। আশা করা যায় মুম্বাইয়ের ব্যাটিং বান্ধব উইকেটে তিনি নিজের এই সেমিফাইনালের এতদিনের খারাপ রেকর্ড ভুলিয়ে ভারতকে ফাইনালের পথে এগিয়ে যাওয়ার রাস্তা করে দেবেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর