টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

জোড়া ঘূর্ণাবর্তের ভ্রুকুটি! সপ্তমী থেকেই বাংলায় ভারী বর্ষণ, একনজরে আজকের আবহাওয়া

বাংলা হান্ট ডেস্কঃ একের পর এক ঘূর্ণাবর্ত আর তার জেরেই পুজোর মাঝেই দক্ষিণবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়াবিদদের মতে, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ জুড়ে মাঝারি এবং ভারী বৃষ্টির সাক্ষী থাকতে চলেছে মানুষ। তবে বজায় থাকবে গুমোট গরম। অপরদিকে, আজ থেকে উত্তরবঙ্গে (North Bengal) বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস, আগামী ৪ তারিখ থেকে যার পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাবে।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪.৭° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৭.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৯%
বাতাস : ১০ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫০%

আজকের আবহাওয়া
আজ মহাষষ্ঠী। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর সূচনা উপলক্ষ্যে প্রতিটি মানুষের মনে আনন্দের জোয়ার। গত দু’বছর করোনার কারণে উৎসবের রং খানিকটা ফিকে হলেও এ বছর ইতিমধ্যেই ফেস্টিভ মুড জারি হয়েছে। তবে আবার এর মাঝেই দেখা দিয়েছে ঘূর্ণাবর্তের ভ্রুকুটি। বঙ্গোপসাগরে পরপর দুটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার সম্ভাবনা মাঝে আগামীকাল তথা সপ্তমী থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য একাধিক জেলায় মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। তবে সকাল থেকেই বজায় থাকবে অস্বস্তিকর গরম। আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, পুরুলিয়ার মতো জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৮৯%।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়া
অন্যান্য বছরগুলির তুলনায় এ বছর বর্ষার প্রভাবে ভারী বৃষ্টিপাত এক প্রকার হয়নি বললেই চলে। বৃষ্টির খরা দেখা দিয়েছে গোটা দক্ষিণ বঙ্গ জুড়ে। তবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি নিম্নচাপের জেরে ভেসেছে দক্ষিণবঙ্গ আর এবার সেই ধারা বজায় রেখে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে সৃষ্ট নিম্নচাপের কারণে পুজোর সময়ও মাঝারি এবং ভারী বৃষ্টির সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দপ্তর। আজ ষষ্ঠীতে সেরকম বৃষ্টিপাত হবে না বললেই চলে। এক্ষেত্রে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। তবে অপরদিকে আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে বলে জানা যাচ্ছে। এক্ষেত্রে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য একাধিক জেলায় হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলাগুলিতে আগামীকাল থেকেই বাড়বে বৃষ্টির পরিমাণ। পরবর্তীতে বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামের একাধিক প্রান্তে ভারী বৃষ্টিপাত হতে চলেছে।

অপরদিকে, এ বছর দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়ে চলেছে। বিগত কয়েকদিন প্রভাব খানিকটা কমলেও আজ থেকে পুনরায় একবার বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে। নবমী তথা আগামী ৪ তারিখ থেকে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহারের মত জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

bangla,bangla news,আজকের আবহাওয়া,weather today,আবহাওয়া দফতর,Weather office,কলকাতা,Kolkata,আবহাওয়া,weather,weather update,আবহাওয়ার আপডেট,Aalipur Weather Report,Alipore Weather,Bengal Weather,Bengal weather update,kolkata weather forecast,today weather forecast,today weather report,Durga puja

আগামীকালের আবহাওয়া 
বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপের জেরে আগামী তিন থেকে চার দিন হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে চলেছে। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আপাতত অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বলেই জানা গিয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হবে, যার কারণে আগামী কয়েক দিন গরমের হাত থেকে স্বস্তি মিলবে মানুষের।

Related Articles