টাইমলাইনপশ্চিমবঙ্গ

‘লাভ জিহাদ’-এর জালে ফেলে মহিলাদের টানা হচ্ছে জঙ্গি সংগঠনে, তদন্তে নামল গোয়েন্দারা

বাংলাহান্ট ডেস্কঃ ‘লাভ জিহাদ’ (Love Jihad)-কে টার্গেট করছে জঙ্গিরা, এমনটাই আঁচ করতে পেরছে গোয়েন্দা সংগঠন। জঙ্গিদের পাতা এই ‘লাভ জিহাদ’-এর ফাঁদে পা দেওয়া তরুণীদের নিজের দলে টানার চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা। এমনকি অনলাইনে জঙ্গিদের এই ডাকে সাড়া দিয়ে ঘর ছাড়ছে বেশ কয়েকজন তরুণী।

‘লাভ জিহাদ’-এর শিকার হচ্ছে তরুণীরা
গোয়ান্দা সূত্রে খবর পাওয়া গেছে, দক্ষিণবঙ্গের তিন জেলার পাঁচ তরুণীর ‘অন্তর্ধান’ নিয়ে ‘লাভ জিহাদ’ -এর আশঙ্কা করছে গোয়েন্দা দফতর। এই তরুণীরা পুরুলিয়া, মুর্শিদাবাদ এবং ২৪ পরগণার সাধারণ পরিবারের বাসিন্দা। জানা গিয়েছে, এরা সকলেই নেট ও মোবাইল নিয়ে সব সময়ই ব্যস্ত থাকত। এই সকল পরিবারের মেয়েরা বাড়ি থেকে হঠাৎই বেরিয়ে যায়। কিন্তু পরিবারের সঙ্গে কোনরকম যোগাযোগও তারা রাখে না। এই সকল মেয়েদের মোবাইলের কললিস্ট ও নেট ঘেঁটে গোয়েন্দারা ‘লাভ জিহাদ’ -এর শিকার হওয়ার আশঙ্কা করছে।

আশঙ্কায় গোয়েন্দা সংগঠন
কিছুদিন আগেই বাংলাদেশ থেকে গ্রেপ্তার হওয়া এক তরুণীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সেও ‘লাভ জিহাদ’ -এর শিকার। তাঁর বাড়ি হুগলির ধনেখালিতে। এরপর থেকেই গোয়েন্দারা ধারণা করছে, মহিলাদের জঙ্গি সংগঠনে যুক্ত করার জন্য তাঁদের সঙ্গে অনলাইনে ‘লাভ জিহাদ’-কে টার্গেট করছে জঙ্গি সংগঠন। তাঁদের টার্গেট স্কুল কলেজের ছাত্রীরা। তবে কিছু কিছু মেয়েরা তাঁদের পাতা ফাঁদ কেটে বেরিয়ে আসলেও, কয়েকজন সেই জালে আকটা পড়ে জঙ্গিদের কথায় ঘর ছাড়ছে।

কলেজ ছাত্রদেরও যুক্ত হওয়ার আশঙ্কা
মুর্শিদাবাদের এই জঙ্গি সংগঠনের ঘটনায় গোয়েন্দাদের আশঙ্কা, মুর্শিদাবাদের কম্পিউটার সায়েন্সের কলেজ ছাত্রদের নিজদের কাজে লাগিয়েছে জঙ্গিরা। কারণ তাঁদের এই ‘লাভ জিহাদ’ -এর ফাঁদ পাততে কম্পিউটার ও ইন্টারনেটে দক্ষ ব্যক্তিদের প্রয়োজন। তাই আল কায়দা সংগঠনের সঙ্গে এই কলেজের ছাত্রদের যোগ আছে কিনা, তা খতিয়ে দেখতে তাঁদের মোবাইল এবং ল্যাপটপ পরীক্ষা করা হচ্ছে।

Back to top button