বিশ্বের সেরা ১৫ বিমানবন্দরের তালিকায় ৩ ভারতীয় এয়ারপোর্ট! লিস্টে আদৌ কি রয়েছে কলকাতা?

বাংলাহান্ট ডেস্ক: সম্প্রতি সামনে এসেছে বিশ্বের সেরা ১৫ টি বিমানবন্দরের তালিকা। নির্দিষ্ট সময় মেনে পরিষেবা প্রদানের উপর ভিত্তি করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। বিমান পরিবহনের তথ্য সংগ্রহকারী সংস্থা সিরিয়াম এই তালিকা প্রকাশ করেছে। আর এই তালিকায় প্রকাশিত সেরা ১৫ টি বিমানবন্দরের মধ্যে ৩ টিই ভারতের।

   

রিপোর্ট বলছে, লার্জ বা যাত্রী পরিবহনের ক্ষেত্রে বিশ্বের সেরা ১০ টি বড় বিমানবন্দরের মধ্যে দুটি বিমানবন্দর রয়েছে ভারতের। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। বেঙ্গালুরুর কেম্পগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে তিন নম্বর স্থানে।

আরোও পড়ুন : এবার জানা গেল সাড়ে ৪ কোটির মধ্যে লটারি জেতার সহজ হিসেব! সূত্র বাতলে দিলেন দুই বিজ্ঞানী

এই তালিকার শীর্ষে অবস্থান করছে আমেরিকার মিনেপলিসের সেন্ট পল আন্তর্জাতিক বিমানবন্দর। এই রিপোর্ট বলছে, ২০২৩ সালে ১ লাখ ৬৮ হাজার ৪২৬টি বিমান সেবা দিয়েছে হায়দরাবাদ বিমানবন্দর। এগুলির মধ্যে নির্ধারিত সময় যাতায়াত করেছে ৮৪.৪২ শতাংশ বিমান। 

আরোও পড়ুন : হাওড়া ও নিউ জলপাইগুড়ি থেকে ছাড়তে পারে আরোও ২টি বন্দে ভারত! প্রকাশ্যে এল সম্ভাব্য রুট

এক্ষেত্রে আমেরিকার মিনেপলিসের সেন্ট পল আন্তর্জাতিক বিমানবন্দরের ক্ষেত্রে অঙ্কটা ৮৪.৪৪ শতাংশ। ৮৪.০৮ শতাংশ বিমান নির্ধারিত সময়ে যাতায়াত করেছে বেঙ্গালুরু বিমানবন্দরে। ‘মিডিয়াম’ ক্যাটেগরিতে  কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে নবম স্থানে।

top 10 airport 2021

তবে সময় মতো পরিষেবা প্রদানের ক্ষেত্রে গোটা বিশ্বের কাছে বিশেষ ছাপ রাখতে পারেনি কোনও ভারতীয় বিমান সংস্থা। কোনও ভারতীয় বিমান সংস্থা নেই প্রথম দশে। ইন্ডিগো অবশ্য সস্তার বিমান পরিষেবার তালিকায় রয়েছে ৮ নম্বর স্থানে। এই সংস্থার বিমান সময় মতো ওঠানামা করেছে ৮২.১২ শতাংশ।

সম্পর্কিত খবর