বসবাসের অযোগ্য পাকিস্তান-বাংলাদেশের এই শহরগুলি! কত নম্বরে ভারত? তালিকায় বড় চমক

   

বাংলা হান্ট ডেস্ক : সম্প্রতি সামনে এসেছে বিশ্বের বাসযোগ্য শহরের (World Most Livable City) তালিকা। শিক্ষা, স্বাস্থ্য, স্থায়িত্ব, অবকাঠামো এবং পরিবেশ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়কে নজরে রেখে এই তালিকা তৈরি করা হয়েছে। জানা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহর হল ভিয়েনা (Vienna)। অন্তত সম্প্রতি প্রকাশিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (EIU)-এর সমীক্ষা তো এমনটাই বলছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই সমীক্ষায় বসবাস যোগ্য শহরের মধ্যে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মোট ১৭৩ টি দেশের নাম উঠে এসেছে। যেগুলি বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার পর বিশ্বের বাসযোগ্য শহরের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্কের কোপেনহেগ। আর তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়ার দুটি শহর, মেলবোর্ন ও সিডনি। তবে আমাদের ভারত কোথায়?

এই তালিকায় পিছিয়ে নেই ভারত-ও। পড়শী দুই দেশকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে আমাদের দেশ। তালিকায় রয়েছে ভারতের চারটি শহরের নাম। বেঙ্গালুরু, চেন্নাই, নয়াদিল্লি এবং মুম্বাইয়ের পরিকাঠামো বসবাসের জন্য উপযোগী বলেই মনে করছে এই আন্তর্জাতিক সংস্থাটি‌। তবে ঠাঁই হয়নি কলকাতার।

আরও পড়ুন : SBI গ্রাহকদের জন্য বিরাট সুখবর! নতুন পরিষেবার ঘোষণা ব্যাঙ্কের, লাভবান হবেন কোটি কোটি মানুষ

এদিকে পাকিস্তানের অবস্থা অনেকটাই শোচনীয়। অনেকটাই পেছনে চলে গেছে করাচি-লাহোর। অন্যদিকে তালিকায় প্রথম ১০-এর মধ্যে অস্ট্রেলিয়ার দুটি শহর ছাড়াও রয়েছে কানাডার ৩টি শহর। সেগুলি হল যথাক্রমে, কালগারি, ভানকউভার এবং টরন্টো। এছাড়াও দশম স্থানে রয়েছে জাপানের ওসাকা।

আরও পড়ুন : কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল SBI, ইন্টারভিউ পাশ করলেই মিলবে মোটা বেতনের চাকরি

glass globe on the flags

ভারতীয় শহর নয়া দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং বেঙ্গালুরু যেখানে ৪৫ থেকে ৫০ তম স্থানে রয়েছে সেখানে পাকিস্তানের করাচির অবস্থান ১৬৯তম। বাংলাদেশের ঢাকার অবস্থাও একইরকম শোচনীয়। সমীক্ষা বলছে বসবাসের জন্য ঢাকার পরিকাঠামোও খুব একটা ভালো নয়। তালিকায় ১৬৭তম অবস্থানে রয়েছে শহরটি। পিছিয়ে পড়েছে লন্ডন এবং নিউইয়র্ক-ও। লন্ডন ১২ থেকে নেমে পৌঁছে গিয়েছে ৪৬ তম স্থানে যেখানে নিউইয়র্কের স্থান ১০ থেকে নেমে হয়েছে ৬৯। উল্লেখ্য, এই সমীক্ষা অনুযায়ী, বসবাসের একেবারে অযোগ্য শহর হল সিরিয়ার রাজধানী দামেস্ক। বিগত ১০ বছর ধরে একই পরিস্থিতিতে রয়েছে শহরটি।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর