পাকিস্তানের বৌদ্ধ মন্দিরে মিলল ২,০০০ বছরের পুরোনো গুপ্তধন, দেখে অবাক খোদ পুরাতত্ত্ব বিভাগ

বাংলা হান্ট ডেস্ক: পৃথিবীতে আজও লুকিয়ে আছে এমন অনেক রহস্য, যেগুলি প্রকাশ পেলে বিস্ময়ের উদ্রেক করে। পাশাপাশি, সেগুলি মনে একাধিক প্রশ্নেরও জন্ম দেয়। প্রায়শই দেখা যায় এবং শোনা যায় যে, খননকালে কখনও গুপ্তধন (Mysterious Treasure) আবার কখনও এমন জিনিস বেরিয়ে এসেছে, যা দেখে নিজের চোখকেই বিশ্বাস করা কঠিন হয়ে পড়ে।

সাধারণত, ওই ধরণের গুপ্তধন মাটিতে পোঁতা থাকে আবার কখনও সমুদ্র থেকে উদ্ধার হয়। যেগুলি উঠে আসে আলোচনার কেন্দ্রবিন্দুতে। সেই রেশ বজায় রেখেই এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সম্প্রতি পাকিস্তানে ২,০০০ বছরের পুরোনো মুদ্রার একটি বিরল সম্পদ পাওয়া গেছে।

আরও পড়ুন: বড় খবর! পঞ্চম শ্রেণি পাশেই সরকারি চাকরির সুযোগ, জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

খোঁজ মিলল ২,০০০ বছরের পুরোনো মুদ্রার ভান্ডারের: সম্প্রতি পাকিস্তানের একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরের ধ্বংসাবশেষ থেকে ওই সম্পদ পাওয়া গেছে। লাইভসায়েন্স-এর রিপোর্ট অনুসারে, প্রত্নতাত্ত্বিকরা এই গুপ্তধন খুঁজে পেয়েছেন দক্ষিণ-পূর্ব পাকিস্তানের মহেঞ্জোদারোর প্রাচীন স্থানে নির্মিত একটি বৌদ্ধ মন্দিরের ধ্বংসাবশেষে। যেটি প্রায় ২৬০০ খ্রিস্টপূর্বাব্দের।

আরও পড়ুন: আশা দেখিয়েও বড় পতন টাটার শেয়ারে! বহু টাকা ডুবল বিনিয়োগকারীদের

খননকালে কুষাণ যুগের সম্পদ পাওয়া গেছে: আরও জানা গিয়েছে যে, ওই খননের সময়ে পাওয়া মোট ৫.৫ কেজি ওজনের মুদ্রাগুলি তামার তৈরি এবং সেগুলি সবুজ রঙের। পাশাপাশি, সেগুলি সংখ্যায় ১,০০০ থেকে ১,৫০০ ছিল। এদিকে, বাইরের কিছু মুদ্রার ওপর একটি স্থায়ী চিত্রও রয়েছে। গবেষকদের অনুমান, এটি সম্ভবত কুষাণ রাজার অন্তর্গত হতে পারে। অর্থাৎ, সম্প্রতি পাওয়া এই গুপ্তধনটি কুষাণ সাম্রাজ্যের বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য যে, কুষাণ সাম্রাজ্যের সময়ে বৌদ্ধ ধর্মের ব্যাপক প্রসার ঘটেছিল।

এই প্রসঙ্গে প্রত্নতাত্ত্বিক ও গাইড শেখ জাভেদ আলী সিন্ধি বলেন, “ওই স্তূপটি প্রায় ১৬০০ বছর পর ধ্বংসাবশেষের ওপর নির্মিত হয়েছিল। খননের সময়ে পাওয়া মুদ্রাগুলি এখন প্রত্নতাত্ত্বিক গবেষণাগারে সাবধানে পরিষ্কার করা হবে।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর