কাশ্মীর মধ্যস্থতায় বাটি হাতে ইমরান, দাপুটে মোদীর প্রভাব অব্যাহত!

 

বাংলা হান্ট ডেস্ক : 370 ধারা বিলোপ 35 এর ক্ষমতাচ্যুত। কাশ্মীর সমস্যা নিরসনে অনবদ্য প্রয়াস মোদীর। তিন তালাক ইস্যুতেও জয়জয়কার বর্তমান সরকারের। আর্থিক সংস্কারের নতুন করে ছাপ রেখেছেন ভারতের অর্থনীতিতে। তার মধ্যেই আমেরিকা সফর বিশাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আসা মোদি সরকার ভারতে তো চাপ রেখেছে নি আন্তর্জাতিক স্তরে ও তার প্রভাব ফেলতে বদ্ধপরীকর।

অন্যদিকে ইমরান খান দেশে ঘরে-বাইরে প্রবল চাপের মুখে সমস্যা যখনই জটিল হয়েছে তখনই আতঙ্কবাদ এর প্রশ্রয় নিয়েছে। সেই দেশ কিন্তু এবার চাপ বহির্মুখী ঊর্ধ্বমুখী নিম্নমুখী।

ভারত যখন স্বমহিমায় আমেরিকার রাষ্ট্রপতি ট্রাম্প এর হাত ধরে ঘুরে বেড়াচ্ছেন ঠিক তখনই ইমরান খানের সেই কাচুমুচু মুখ দেখে বিশ্ব আন্দাজ করতে পারছে যে প্রভাব কতটা তার। সোমবার ইমরান খানের সাথে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। যৌথ সাংবাদিক সম্মেলন করে বলেন কাশ্মীর একটি জটিল বিষয়। বহুদিন ধরে এই সমস্যা চলে আসছে এ নিয়ে তিনি মধ্যস্থতা করতে রাজি কিন্তু দুপক্ষেরই সম্মতি প্রয়োজন আছে।

IMG 20190919 144120 1
এর আগে হাউডি মোদী অনুষ্ঠানে তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন যে ভারত তার পরিবারের মতো মোদি তার বন্ধু। মধ্যস্থতাকারীর ভূমিকায় তার সফলতা লক্ষ্য করা গেলেও ভারতের প্রবল চাপে তিনি এখন বাধ্য হচ্ছেন পাকিস্তানের থেকে মুখ ফিরিয়ে নিতে।

এখানেই শেষ নয় নিজের দেশেও যখন ভোট প্রচারের মতো একটি মঞ্চকে বেছে নিয়েছেন ট্রাম্প তখন তিনিও জানেন তার বর্তমান পরিস্থিতি।


সম্পর্কিত খবর