প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা: মেট ফ্রেডরিকসন, ডেনমার্কের প্রধানমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ তিনদিনের জন্য ভারত (india) সফরে এসেছেন ডেনমার্কের (Denmark) প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসন (Mette Frederiksen)। শনিবার ভারতে এসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) প্রশংসায় পঞ্চমুখ হলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি ভবনে তাঁকে জাঁকজমকপূর্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা আবহের মধ্যে এই প্রথম কোন বিদেশী রাষ্ট্রপ্রধান ভারতে পা রাখলেন। ভারতে এসে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার পাশাপাশি এবং বেশ কয়েকজন ভারত আধিকারীকের সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে।

   

Mette Modi

ডেনমার্কের সঙ্গে ভারতের সম্পর্ক বেশ বন্ধুত্বপূর্ণ। ৬০ টিরও বেশি ভারতীয় সংস্থা রয়েছে ডেনমার্কে, আবার অন্যদিকে ২০০ টিরও বেশি ড্যানিশ সংস্থা রয়েছে ভারতে। বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও পশুপালন, বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে দুই দেশের মধ্যে বেশ ভালোই সম্পর্ক রয়েছে।

শনিবার ভারতে পা রেখে এবং সেইসঙ্গে প্রধানমন্ত্রী মোদীর থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়ে ভীষণই অভিভূত ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসন। তিনি বলেন, ‘ভারত এবং ডেনমার্কের মধ্যেকার সম্পর্ক গোটা বিশ্বের কাছে একটা নিদর্শন স্বরূপ। কিভাবে সবুজের বৃদ্ধি এবং সবুজ রূপান্তর হাতে হাতে করা সম্ভব হয়, তা ভারত ডেনমার্কের সম্পর্ক থেকেই বোঝা যায়’।

977970 pm modi meets danish counterpart mette frederiksen

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা। কারণ ১০ লক্ষেরও বেশি পরিবারের জন্য বিশুদ্ধ জল এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষেত্রে আপনি যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন, তা উচ্চাকাঙ্ক্ষী। তবে এসবের মধ্যে আমি বেশ গর্বিত যে, আপনাকে ডেনমার্কে যাওয়ার জন্য আমি যে নিমন্ত্রণ জানিয়েছি, তা আপনি গ্রহণ করেছেন বলে’।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর