পেট্রোল-ডিজেল ও ভোজ্য তেলের পর এবার সস্তা হল ডাল, এক ধাক্কায় অনেকটাই কমল দাম

বাংলাহান্ট ডেস্কঃ উৎসবের মরশুমে সাধারণ মানুষের জন্য রয়েছে আরও একটি স্বস্তির খবর। সম্প্রতি পেট্রোল-ডিজেল ও সরিষার তেলের দাম কমানোর পর, এবার দাম কমলো খাদ্যশস্য ডালের।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম যেন দিনে দিনে বেড়েই চলেছিল। কিছুদিন ধরেই অরহর ডালের (arhar dal) দাম রয়েছে প্রতি কেজি ৯৫ থেকে ১০০ টাকা। এবার কমলো সেই ডালের দাম। যাতে করে কিছুটা হাসি ফুটল মধ্যবিত্তের মুখে।

Arhar

জানা গিয়েছে, পাইকারি বাজারে অরহর ডালের দাম আগে ছিল ৯৫ টাকা থেকে ১০০ টাকা প্রতি কেজি। আর এখন সেই দাম কমে গিয়ে দাঁড়িয়েছে প্রতি কেজি ৭২ টাকা থেকে ৭৫ টাকা। অর্থাৎ প্রতি কেজিতে প্রায় ১২ টাকা থেকে ১৫ টাকা দাম কমে গেছে এই ডালের। কারণ, বর্তমান সময়ে মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র থেকে ডালের আগমন বেশি হচ্ছে প্রয়াগরাজ, মুথিগঞ্জ মন্ডির পাইকারি বাজারে।

সূত্রের খবর, পাইকারি বাজারে অরহর ডালের দাম কমে যাওয়ায় পর, এবার খুচরো বাজারেও এই ডালের দাম কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। যার ফলে কিছুটা হলেও মধ্যবিত্তের মাথার উপর থেকে মূল্যবৃদ্ধির বোঝাটা কিছুটা লাঘব হতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষত গৃহিণীদের কাছে এই খবর, কোন উপহার পাওয়ার আনন্দের থেকে কম কিছু নয়।

মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র থেকে অরহর ডাল বেশি পরিমাণে আমদানি হওয়ার কারণেই, কমেছে এই ডালের দাম। আবার উত্তরপ্রদেশে সর্ষের তেলের দাম লিটার প্রতি ৫ থেকে ১০ টাকা করে কমে গিয়েছে।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর