কলকাতায় ফের চিটফান্ড কাণ্ড! ২ হাজার কোটি টাকার প্রতারণা করে গ্রেফতার মূল চক্রী

বাংলাহান্ট ডেস্ক : আবারও চিট ফান্ড কেলেঙ্কারি। তাও খোদ কলকাতার বুকে। ২ হাজার কোটি টাকা তছরূপের অভিযোগ উঠেছে ওই চিঠফান্ড সংস্থার কর্মকর্তার বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে বালিগঞ্জ এলাকা থেকে শান্তি সুরানা নামক চিটফান্ড সংস্থার ওই ডিরেক্টরকে গ্রেপ্তার করে ডিইও। অভিযুক্তকে শুক্রবার পেশ করা হয় আলিপুরের তৃতীয় জেলা এবং দায়রা বিচারকের আদালতে। সেখানেই তাঁর ৩ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়।

জানা যাচ্ছে, ২০০৭ সাল থেকে ২০১৬ সালের মধ্যেই মোটা অঙ্কের টাকা রিটার্ণের প্রতিশ্রুতি দিয়ে জনগণের কাছ থেকে ২ হাজার কোটি টাকারও বেশি আদায় করে ওই সংস্থা। মূলত লক্ষ্য বানানো হয় বয়স্ক ও অবসরপ্রাপ্ত বৃদ্ধ বৃদ্ধাদের। নেহাত সাধারণ মানুষ নয়, প্রতারণার জন্য বেছে নেওয়া হত বিত্তশালী মানুষদেরই। কিন্তু এরপরই ২০১৯ সালে হঠাৎ গোটা রাজ্যের ২০-২৫ টি থানায় অগণিত মামলা দায়ের করা হয়। সেই মামলারই তদন্তে নামে ডিরেক্টরেট অফ ইকনমিক অফেন্সেস বা ডিইও।

   

সেই তদন্তেই একাদিক অভিযোগ উঠে আসে শান্তি সুরানার বিরুদ্ধে। এরপর বৃহস্পতিবার বালিগঞ্জের কুইন্সপার্ক এলাকা থেকে গ্রেপ্তার করা হয় চিটফান্ড সংস্থার কর্ণধারকে। যদিও এখনও অধরা ওই সংস্থার অন্যতম ডিরেক্টর শান্তির স্ত্রী, পুত্র ও কন্যা।

অন্যান্য চিটফান্ড সংস্থাগুলি মূলত লক্ষ্য বানাতো সাধারণ নিম্নবিত্ত মানুষদেরকে। ভালো রিটার্ণের লোভ দেখিয় লুটে নিত তাঁদের সর্বস্ব। কিন্তু এই সংস্থা প্রতিটি ক্ষেত্রেই টার্গেট বানিয়েছে বিত্তশালী এবং ধনী ব্যক্তিদের। নূন্যতম ২৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হত ওই চিটফান্ডে। বিভিন্ন নির্মিয়মান আবাসন দেখিয়ে বিনিয়োগ করতে বলা হত মানুষজনকে। কিন্তু এরপরই একটা সময় সমস্ত কিছু আত্মসাৎ করে এবং আবাসনগুলি বন্ধক রেখে টাকা পয়সা নিয়ে চম্পট দেয় চিটফান্ডের কর্মকর্তারা। এরপরই এদিন বালিগঞ্জ থেকে গ্রেপ্তার করা হল ওই চিটফান্ড কর্তাকে।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর