কার্বন ডেটিং করা হবে না শিবলিঙ্গের! জ্ঞানবাপী মামলায় বড় সিদ্ধান্ত আদালতের

বাংলাহান্ট ডেস্ক : জ্ঞানবাপী মামলায় (Gyanvapi Case) বড় ধাক্কা খেল হিন্দুপক্ষ। মসজিদের অজুখানায় হদিশ পাওয়া ‘শিবলিঙ্গে’র কার্বন ডেটিংয়ের প্রয়োজন নেই বলে রায় দিল বারাণসী আদালত। বিচারকের মন্তব্য, এমন কোনও পদক্ষেপ করলে তা সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশের অবমাননা করা হবে।

২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের ভিতরে পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তি রয়েছে এমন দাবি করে। এরপর তাঁরা পূজার্চনার অনুমতি চায় বারাণসী আদালতে। সেই মামলায় কয়েকদিন আগেই বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi) ভিতরে শুরু হয় ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে যায়। ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়।

কিন্তু এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র মসজিদ কমিটির সদস্য ও তাঁদের আইনজীবীরা। তাঁদের দাবি  সেটা আসলে একটি ফোয়ারা। গত ২০ মে সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। ওজুখানা ঘিরে রাখার নির্দেশ দেয় শীর্ষ আদালত। তারপর নিম্ন আদলত থেকে মামলাটি বারাণসী জেলা আদালতে পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

গত মে মাসে নিজের পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানায়, ভারতবর্ষে ধর্মস্থানের ‘মিশ্র চরিত্র’ নতুন কিছু নয়। একইসঙ্গে মামলাটি বারাণসী জেলা আদালতে স্থানান্তর করারও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। আদালত জানায়, এটি খুবই জটিল এবং স্পর্শকাতর বিষয়। তাই শীর্ষ আদালত মনে করে এই মামলাটির শুনানি ডিস্ট্রিক্ট জাজের এজলাসেই হওয়া উচিত।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর