‘আমি অভিভূত!’, মোদির সঙ্গে প্রথম ফোনালাপের পর টুইট করে প্রতিক্রিয়া দিলেন ঋষি সুনক, পাল্টা টুইট মোদিরও

বাংলাহান্ট ডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রীর সিংহাসনে বসা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের (Rishi Sunak) সঙ্গে গতকালই ফোনে কথা হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। সেই ফোনালাপের পরই এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানান ঋষি।

এদিন ঋষি সুনক লেখেন, ‘আমি নতুন ভূমিকায় দায়িত্বভার গ্রহণ করেছি। এর জন্য আপনি যে সদয় কথা বলেছেন, তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অসংখ্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারত অনেক কিছুই ভাগ করে নেয়। আগামী মাস ও বছরগুলিতে আমরা নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্ব আরও শক্তিশালী করব। আমাদের দু’টি মহান গণতন্ত্র আরও অনেক কিছু অর্জন করতে পারে। এই কথা ভেবে আমি বেশ উত্তেজিত।’

গতকাল ঋষি সুনককে শুভেচ্ছা জানাতে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফোনালাপের পর টুইট করে এই খবর জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। মোদি নিজের টুইট বার্তায় লেখেন, ‘ঋষি সুনাকের সঙ্গে কথা বলে খুব ভালো লেগেছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে তাঁকে শুভেচ্ছা বার্তা জানিয়েছি। আমরা একসঙ্গে কাজ করব যাতে আমাদের দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক আরও মজবুত হয়।’ এছাড়া মুক্ত বাণিজ্য চুক্তি নিয়েও দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে বলে জানান মোদি। ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হওয়ার কথা ছিল দীপাবলির আগে। তবে ব্রিটেনের অস্থির রাজনৈতিক পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকটের মাঝে এই চুক্তি করা সম্ভব হয়নি।

এদিকে আগামী মাসেই মোদি-সুনক মুখোমুখি হতে পারেন বলে মনে করা হচ্ছে। আগামী মাসেই বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানেই প্রথমবারের জন্য দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হতে পারেন বলে জানা যাচ্ছে। জি ২০ সম্মেলনে দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হয়ে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে জট ছাড়াতে আলোচনা করতে পারেন বলে সূত্রে খবর। প্রতিরক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রেও ভারত-ব্রিটিশ পারস্পরিক বোঝাপড়া আরও মজবুত করার লক্ষ্যে মোদি এবং সুনক একসঙ্গেই চলতে পারে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর