মোদি সরকারের বড় পদক্ষেপ, তেলের ওপর শূন্য কর, কত হল পেট্রোল-ডিজেলের নতুন দাম?

বাংলা হান্ট ডেস্ক: এবার তেল নিয়ে বড় পদক্ষেপ নিল মোদী সরকার। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশে উৎপাদিত অপরিশোধিত তেলের ওপর উইন্ডফল ট্যাক্স (Windfall Tax) এবার শূন্যে নামিয়ে এনেছে সরকার। শুধু তাই নয়, ডিজেল রপ্তানির উপর শুল্ক অর্ধেক করে প্রতি লিটারে ৫০ পয়সা করা হয়েছে। মূলত, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে গত ৩ এপ্রিল জারি করা একটি সরকারি নির্দেশ অনুসারে জানা গিয়েছে, ONGC (Oil and Natural Gas Corporation)-র মতো সংস্থাগুলির মাধ্যমে উৎপাদিত অপরিশোধিত তেলের শুল্ক ৩,৫০০ টাকা প্রতি টন থেকে কমিয়ে শূন্য করা হয়েছে।

ট্যাক্স: এদিকে ডিজেল রফতানির ক্ষেত্রে সংস্থাগুলিকে স্বস্তি দিয়েছে সরকার। এর আগে যেখানে প্রতি লিটার ডিজেল রফতানিতে সংস্থাগুলিকে ১ টাকা করে উইন্ডফল ট্যাক্স দিতে হত, এখন সেই কর কমিয়ে ৫০ পয়সা করা হয়েছে। পাশাপাশি বিমান জ্বালানির (Aviation Turbine Fuel, ATF) রফতানিতে আগেই করের পরিমান কমিয়ে শূন্য করা হয়েছিল। এমতাবস্থায়, নতুন করের হার গত ৪ এপ্রিল থেকে কার্যকর হয়েছে। মার্চের দ্বিতীয়ার্ধে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার পরিপ্রেক্ষিতে এই শুল্ক কমানো হয়েছে। তবে, OPEC (Organization of the Petroleum Exporting Countries) এবং তার সহযোগী দেশগুলি হঠাৎ করেই অপরিশোধিত তেলের উৎপাদন কমানোর ঘোষণা করার পর অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, মার্চের দ্বিতীয়ার্ধে বিশ্ব বাজারে তেলের দাম কমে যাওয়ায় ওই আবহে জ্বালানি রফতানি করে ভারতীয় সংস্থাগুলির মুনাফা হ্রাস পায়। এই কারণেই এপ্রিলের শুরুতে উইন্ডফল ট্যাক্স কমানো হল। তবে, সম্প্রতি ফের বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভবিষ্যৎ পরিস্থিতির দিকে নজর রেখে সরকার পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে বলেও জানা গিয়েছে।

পেট্রোলিয়াম পণ্য: প্রসঙ্গত উল্লেখ্য যে, বিগত দু’সপ্তাহে তেলের গড় দামের উপর ভিত্তি করে প্রতি পাক্ষিকে করের হার পর্যালোচনা করা হয়েছে। গত ১ জুলাই, ২০২২ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত অপরিশোধিত তেল উৎপাদন এবং পেট্রোলিয়াম পণ্য রপ্তানির উপর আরোপিত বিশেষ অতিরিক্ত আবগারি শুল্ক থেকে সরকারের ৪০,০০০ কোটি টাকার প্রাপ্তি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। গত বছরের ১ জুলাই ভারত প্রথম উইন্ডফল প্রফিট ট্যাক্স আরোপ করে। এর মাধ্যমে ভারত সেই দেশগুলির তালিকায় যোগ দিয়েছে যেগুলি এনার্জি সংস্থাগুলির দ্বারা করা বিপুল মুনাফার ওপর কর আরোপ করেছে।

বিমানের জ্বালানি: সেই সময়ে পেট্রোল ও বিমানের জ্বালানির ওপর প্রতি লিটারে ৬ টাকা রপ্তানি শুল্ক আরোপ করা হয়েছিল। অপরদিকে, ডিজেলে প্রতি লিটারে ১৩ টাকা শুল্ক আরোপ করা হয়। এর পাশাপাশি অভ্যন্তরীণ অপরিশোধিত তেল উৎপাদনের উপর টন প্রতি ২৩,২৫০ টাকার উইন্ডফল ট্যাক্সও আরোপ করা হয়েছিল। তবে প্রথম পর্যালোচনাতেই পেট্রোলের ওপর থেকে রপ্তানি শুল্ক প্রত্যাহার করা হয়। পাশাপাশি, গত ৪ মার্চের পর্যালোচনার পর বিমান জ্বালানির ওপরেও করে পরিমান শূন্য করা হয়।

Petrol

কোন শহরে কত দাম: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বুধবার দিল্লিতে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম হল যথাক্রমে ৯৬.৭২ টাকা এবং ৮৯.৬২ টাকা। মুম্বাইতে প্রতি লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ১০৬.৩১ টাকায়। পাশাপাশি, সেখানে প্রতি লিটার ডিজেলের দাম হল ৯৪.২৭ টাকা। কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম হল যথাক্রমে ১০৬.০৩ টাকা এবং ৯২.৭৬ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ১০২.৬৩ টাকায়। পাশাপাশি, সেখানে প্রতি লিটার ডিজেলের দাম হল ৯৪.২৪ টাকা।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর