ব্রাজিলকে টপকে FIFA র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা! ভারতীয় দলেরও হলো বড় উন্নতি

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ মার্চ মাসের আন্তর্জাতিক বিরতির পর আবার ক্লাব ফুটবলের মজা উপভোগ করছেন ফুটবল ভক্তরা। মাঝে যে আন্তর্জাতিক ম্যাচগুলি হয়েছিল তার মধ্যে বেশিরভাগই ছিল প্রীতি ম্যাচ। শুধুমাত্র ইউরোপের দেশগুলি ইউরো কাপের (Euro Cup 2023) যোগ্যতা অর্জনের জন্য কোয়ালিফায়ার পর্ব খেলছে। আর এরই মধ্যে পরপর দুই ম্যাচে পানামা এবং কুরাকাওকে হারিয়ে ফিফার (FIFA) প্রকাশিত সাম্প্রতিক ক্রমতালিকায় ব্রাজিলকে (Brazil) পেছনে ফেলে শীর্ষস্থান দখল করলো আর্জেন্টিনা (Argentina)।

এর আগে ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ছিল ব্রাজিল। ২০২২ কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে ছিটকে যাওয়ার পরও ক্রমতালিকায় শীর্ষস্থান ধরে রেখেছিল তারা। কিন্তু সম্প্রতি যে নতুন ক্রমতালিকা ফিফা প্রকাশ করেছে সেখানে তারা শীর্ষস্থান থেকে তারা জায়গা হারিয়েছে।

   

এর অবশ্য একটা কারণও রয়েছে। মাঝের এই আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিল কেবলমাত্র একটি ম্যাচ খেলেছিল এবং সেটি হচ্ছে গতবারের বিশ্বকাপে সেমিফাইনাল অবধি পৌঁছনো প্রথম আফ্রিকান দল মরক্কোর বিরুদ্ধে। নেইমারের অনুপস্থিতিতে সেই ম্যাচে হারের মুখ দেখতে হয়েছিল সাম্বা ব্রিগেডকে। ফলস্বরূপ শীর্ষস্থান থেকে তিন নম্বরে নেমে এসেছে তারা। আর্জেন্টিনার মতোই এক ধাপ এগিয়ে আপাতত ফিফা ক্রমতালিকায় দুই নম্বর স্থানে রয়েছে বিশ্বকাপের রানার্স আপ দল ফ্রান্স।

brazil sad

ফিফা প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে এই তিনটি পরিবর্তন বাদে প্রথম দশে আর কোনও পরিবর্তন ঘটেনি। তবে ভারতীয় ফুটবল ভক্তদের জন্য সুখবর রয়েছে কারণ নতুন এই ক্রমতালিকায় তারা ৫ ধাপ এগিয়ে ১০৬ থেকে ১০১ তম স্থানে উঠে এসেছেন। সুনীল ছেত্রীদের এই উন্নতি কারণ সম্প্রতি ইম্ফলে আয়োজিত ট্রাই নেশন্স কাপে মায়ানমার ও কিরঘিজ রিপাবলিকের বিরুদ্ধে জয় পাওয়া।

আগামী বছর আয়োজিত হতে চলা এশিয়ান কাপের প্রতিযোগিতায় মাঠে নামার আগে আরও বেশ কয়েকটি প্রতিযোগিতায় মাঠে নামবেন সুনীল ছেত্রীরা। সামনে দুই মাসের মধ্যে রয়েছে সাফ কাপ এবং ইন্টার কন্টিনেন্টাল কাপের লড়াই। ওই টুর্নামেন্ট গুলিতে ভালো ফল করতে পারলে ফিফা ক্রমতালিকায় নিজেদের ইতিহাসের সেরা র‍্যাঙ্কিংও অর্জন করতে পারে ভারত।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর