শান্তনুর মোবাইল ফোনে ‘Unknown 1’, তদন্ত করে যার নাম সামনে এল তাতে মাথায় হাত ED-র

বাংলা হান্ট ডেস্কঃ বহুমাস থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) কাণ্ডে তোলপাড় রাজ্য জুড়ে। কেলেঙ্কারির অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে একের পর এক গ্রেফতার হয়েছে তৃণমূল নেতা-মন্ত্রী। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলাতেই জেলবন্দি হুগলীর যুব তৃণমূল নেতা (বর্তমানে বহিষ্কৃত) শান্তনু বন্দ্যোপাধ্যায় (Santanu Banerjee)। এবার সেই শান্তনু রহস্যের বড় পর্দা ফাঁস করল ইডি (ED)।

হুগলীর যুবনেতা শান্তনু নিজের মোবাইলে একটি নম্বর সেভ করে রেখেছিলেন৷ তবে কোনো নামে নয়, শান্তনুর মোবাইলে নম্বরটি সেভ ছিল ‘আননোন ১’ বলে। কে সেই ‘Unknown 1’? এবার আদালতে পেশ করা চার্জশিটে সেই রহস্যই ফাঁস করল ইডি। গোয়েন্দা সংস্থার তরফে পেশ করা সেই ১১৩ পাতার চার্জশিটে উল্লেখ করা হয়েছে ‘Unknown 1’ এর সঙ্গে বিপুল পরিমান টাকার লেনদেন হয়েছে নেতার।

   

santanu banerjee

ইডির দাবি, ওই আননোন ব্যক্তি তার পরিচিত আত্মীয়দের চাকরি পাইয়ে দেবেন বলে শান্তনুকে ১ কোটি ৩৯ লক্ষ টাকা দিয়েছিলেন। ইতিমধ্যেই সেই সংক্রান্ত সমস্ত কথোপকথন, চিঠির ফটো কপি বাজেয়াপ্ত করেছে তদন্তকারী সংস্থা। ইডি জানিয়েছে ওই ব্যক্তির নাম গুণধর খাঁড়া। চাকরি করে দেওয়ার জন্য যিনি শান্তনুকে বিপুল অংকের টাকা পাঠান তিনি।

সংশ্লিষ্ট সংস্থা সূত্রেই খবর, ওই ব্যক্তি শান্তনুকে বাংলায় একটি চিঠি লিখেছিলেন। যাতে কিছুটা এমন লেখা ছিল, ‘‘প্ৰিয়, শান্তনু, ১ কোটি ৩৯ লক্ষ টাকা নিয়ে চাকরি দিতে পারোনি। এই আত্মীয়রা জমি বিক্রি করে চাকরির জন্য টাকা দিয়েছিল কিন্তু ৪ বছর পরেও চাকরি পাওয়ায় টাকা ফেরতের জন্য তারা চাপ দিচ্ছে। যে ভাবে পারো সেই টাকা ফেরত দাও।’’

জানা গিয়েছে ইতিমধ্যেই সেই ব্যক্তি ইডিকে বয়ান ও দিয়েছে। তার দাবি, মোট ২৬ জন প্রার্থীর চাকরি দেওয়ার জন্য তিনি শান্তনুকে মোট ১.৩৯ কোটি টাকা দিয়েছিলেন। প্রাইমারি ও আপার প্রাইমারিতে চাকরির জন্য সেই টাকা দেন তিনি। তবে চাকরি তো দূর সেই টাকাও আর ফেরত দেওয়া হয়নি। যদিও, ইডির অভিযোগ মানতে নারাজ শান্তনু। তার দাবি, এই ব্যক্তিকে তিনি চেনন না৷

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর