পাল্টে যাচ্ছে ধর্মতলা! নতুনরূপে সেজে উঠবে কলকাতার এই জনবহুল এলাকা

বাংলাহান্ট ডেস্ক : কলকাতার সব থেকে ব্যস্ত ও গুরুত্বপূর্ণ বাস স্ট্যান্ডটি হল ধর্মতলা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে যারা কলকাতায় আসেন তাদের অধিকাংশই এই ধর্মতলা বাস স্ট্যান্ডের উপর নির্ভরশীল। তবে কলকাতার অন্যতম ব্যস্ত এই রাস্তায় আসতে চলেছে বড় পরিবর্তন। রাজ্য সরকারের পক্ষ থেকে অন্তত এটাই ভাবা হচ্ছে।

২০০৭ সালে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয় ধর্মতলা (Esplanade) থেকে বাসস্ট্যান্ড অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার। এরপর রাজ্য সরকার দ্বারস্থ হয় সুপ্রিম কোর্টের। কিন্তু সেখানেও হাইকোর্টের রায় বহাল রাখা হয়। গত শুক্রবার হাইকোর্টে এই সংক্রান্ত একটি মামলায় রাজ্যের পক্ষ থেকে একটি নতুন পরিকল্পনার কথা পেশ করা হয়েছে। রাজ্য সরকার জানিয়েছে, তারা ধর্মতলায় তৈরি করতে চাইছে বহুমুখী ট্রান্সপোর্ট হাব।

   

বাসস্ট্যান্ড ধর্মতলা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ হাইকোর্ট দিলেও তার কোনও নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়নি। এই সংক্রান্ত বিষয়ে পরিবেশকর্মী সুভাষ দত্ত ফের হাইকোর্টের দ্বারস্থ হন। সেই মামলার প্রেক্ষিতে রাজ্যকে হাইকোর্ট বলে যে বাসস্ট্যান্ড আন্ডারগ্রাউন্ডে করা যাবে কিনা সেই বিষয়টি ভাবনা চিন্তা করতে।

এরপর রাজ্য হাইকোর্টকে জানায় তাদের এমন ধারণা বহুদিন থেকেই রয়েছে। তবে এই পরিকল্পনা যদি বাস্তবের মুখ না দেখে তাহলে হয়তো ধর্মতলা থেকে বাসস্ট্যান্ড সরতে পারে সাঁতরাগাছিতে। মাল্টি মডেল ট্রান্সপোর্ট হাব ধর্মতলায় নির্মাণ করার ক্ষেত্রে রাজ্যকে প্রথমে নিতে হবে সেনার অনুমতি।

56508d0f1932f7267108c1db558c43a1

কারণ এই জায়গার মালিকানা সম্পূর্ণভাবে সেনার কাছে রয়েছে। এই বিষয়ে রাজ্য আপাতত হাইকোর্টের তরফ থেকে দু সপ্তাহ সময় চেয়ে নিয়েছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে হয়তো খুব শীঘ্রই ভোল বদল হতে চলেছে ধর্মতলার। আন্ডারগ্রাউন্ড বাস টার্মিনাসে এক নতুন ভাবে পরিচিতি লাভ করবে ধর্মতলা বাস স্ট্যান্ড।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর