এবার কলকাতায় আকাশের উপর শহর! নিউটাউনে ভার্টিকাল সিটির জন্য বড় পদক্ষেপ HIDCO-র

বাংলা হান্ট ডেস্ক : তিলোত্তমা নগরীর মুকুটে যুক্ত হতে চলেছে নয়া পালক। নিউটাউনের (New Town) ফিনটেক হাবে তৈরি হবে বিলাসবহুল উলম্ব শহর (Vertical City)। সমস্ত রকম ঐশ্বর্য মজুদ থাকবে এখানে। আর সেই শহর তৈরির ক্ষেত্রে পরিবেশগত নিয়ম যাতে বজায় রাখা হয় সেটার দিকে বিশেষ নজর দিচ্ছেন কর্মকর্তারা। তার জন্যেই পরিবেশগত ছাড়পত্রের জন্য আবেদন করল ওয়েস্ট বেঙ্গল (West Bengal) হিডকো।

সূত্রের খবর, এই মেঘ শহরের মোট বিল্ট আপ এরিয়া হবে ৩১২৫২ বর্গমিটার। একদিকে থাকবে কমার্শিয়াল ফার্ম, অন্যদিকে বসবাসের উপযোগী জায়গাও থাকবে এখানে। জানা যাচ্ছে, মোট ২৭ টি তলা নিয়ে তৈরি হবে এই কৃত্রিম শহর। যারমধ্যে ফিনটেক কোম্পানিগুলির জন্য বরাদ্দ থাকবে বেশকিছু ফ্লোর। বাণিজ্যিক কাজকর্মের জন্যেই বরাদ্দ করা হবে এই ফ্লোরগুলি।

   

সূত্র আরও জানাচ্ছে, তিন তলায় থাকবে ফুড কোর্ট। এরপর চতুর্থ থেকে নবম তলা পর্যন্ত তৈরি হবে অফিস পাড়া। মূলত স্টার্ট আপ ও ফিনটেক কোম্পানির জন্য এই জায়গা বরাদ্দ করা হচ্ছে। এরপর দশম তলায় পেয়ে যাবেন সার্ভিস ফ্লোর। এরপর থেকে ২৮ তলা পর্যন্ত আবাসিকদের। ক্লাব হাউস থেকে শুরু করে স্কাই ডেক সবকিছুই তৈরি করা হচ্ছে এখানে‌।

এমনিতে আমরা জানি শহর মানে একটা বিস্তীর্ণ এলাকা। যেখানে মজুদ থাকে সমস্ত সুখ সুবিধা। নিউটাউনের এই ভার্টিকাল সিটিও খানিকটা সেরকমই। পার্থক্য খালি এর আকারে। এই বিলাসবহুল অঞ্চলটি অনুভূমিক নয় বরং উলম্বভাবে তৈরি করা হবে। বিশ্ব বাংলা সরণীর কাছে একটি সিঙ্গেল বিল্ডিংয়ের উপর গড়ে উঠবে আকাশছোঁয়া একটি শহর।

img 20230122 220231 750x375

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে নিউ টাউনে তৈরি হয়েছিল ভার্টিকাল গার্ডেন। অনুভূমিকভাবে নয়, উলম্ব ভাবে অবস্থান করে এই বাগান। আর এবার আস্ত একটা শহর তৈরি করছে শহর কলকাতা। মালয়েশিয়া, সিঙ্গাপুরের পর এবার বাংলার মাটিতেও তৈরি হবে এক আশ্চর্য জিনিস। জানা যাচ্ছে, বিশেষজ্ঞরা সবদিক বিচার বিবেচনা করেই এই কাজে হাত দিয়েছেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর