জলন্ত মণিপুরে আজ ‘ইন্ডিয়া’! পরিস্থিতি খতিয়ে দেখতে অধীরের নেতৃত্বে গ্রাউন্ড জিরোয় ১৭ জনের প্রতিনিধি দল

বাংলা হান্ট ডেস্ক : হিংসাদীর্ণ মণিপুরে (Manipur Violence) আজ বিরোধী জোট ‘ইন্ডিয়া’ (I.N.D.I.A.)। কংগ্রেসের (Congress) অধীর চৌধুরীর (Adhir Chowdhury) নেতৃত্ব আজ ১৭ সদস্যের প্রতিনিধি দল যাচ্ছেন মণিপুরে। প্রতিনিধি দলে আছেন সুস্মিতা দেব, গৌরব গগৈ, কানিমোঝি প্রমুখ নেতৃত্ব। মণিপুরে গ্রাউন্ড জিরোয় পৌঁছে তাঁরা সরেজমিনে খতিয়ে দেখবেন সেখানকার পরিস্থিতি।

মেইতেই ও কুকি, দুই সম্প্রদায়ের মানুষের সঙ্গেই তাঁদের আলোচনা করার কথা রয়েছে। আজ ও কাল মণিপুরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখবেন বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরা। রাজ্যপালের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে তাঁদের।

   

সিপিআইএম, জেডিইউ, ডিএমকে, আরজেডি, সমাজবাদি পার্টি, শিবসেনা সহ মোট ১৬ দলের ১৭ জন প্রতিনিধি যাচ্ছেন মণিপুরে। মণিপুরের উদ্দেশে রওনা দেওয়ার সময় অধীর চৌধুরী বলেন, মানুষের যন্ত্রণা শুনতেই মণিপুরে! এদিকে ইন্ডিয়া জোটের এই মণিপুর যাওয়ার প্রসঙ্গে পালটা কটাক্ষ করেছেন অনুরাগ ঠাকুর। এদিন কলকাতায় নামার পর বিমানবন্দরে দাঁড়িয়েই অনুরাগ ঠাকুর তুলোধোনা করেন রাজ্য সরকারকে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘৫৭ জনের বেশি খুন হয়ে গিয়েছে বাংলায়। মমতাজি আপনার নাকের ডগাতেই এই খুনগুলো হয়েছে। কিন্তু আপনি অপরাধীদের সুরক্ষা দিয়েছেন। যাঁরা মণিপুরে যাচ্ছেন, পশ্চিমবঙ্গেও যেভাবে মহিলাদের উপর হামলা হয়েছে, তাতে কি কংগ্রেস আর অন্য দলের প্রতিনিধি আসবেন? কংগ্রেসের কি রাজস্থান আর বাংলার মহিলাদের উপর কোনও সহানুভূত নেই?’ প্রসঙ্গত, মণিপুর ইস্যুতে কেন্দ্রের সরকারের উপর চাপ বাড়াতে এটা নতুন কৌশল বলে মনে করা হচ্ছে।

manipur

সংরক্ষণের দাবিতে আজকে প্রায় ৩ মাস ধরে মেইতেই ও কুকিদের মধ্যে জাতি হিংসার কারণে উত্তপ্ত মণিপুর। এই মেইতেইরা মণিপুরের সবচেয়ে বড় জনগোষ্ঠী। মোট জনসংখ্যার ৫৩ শতাংশ মেইতেই। মূলত ইম্ফল উপত্যকায় বাস মেইতেইদের। ওদিকে কুকি ও জো সম্প্রদায়ভুক্ত মানুষরা থাকেন পাহাড়ি অঞ্চলে। মেইতেইদের সংরক্ষণের অধিকার দাবির বিরোধিতা করেছে কুকিরা। এই নিয়ে গত ৩ মে প্রথম সংঘর্ষের ঘটনা ঘটে। তারপর থেকেই অশান্তির আগুনে পুড়ছে মণিপুর।

এদিকে, সংসদে চলছে বাদল অধিবেশনের শুরু থেকেই মণিপুর ইস্যুতে উত্তাল সংসদের উভয়কক্ষ- লোকসভা ও রাজ্যসভা। সংসদ ভবন চত্বরে প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছে বিরোধী ইন্ডিয়া জোট। এর পাশাপাশি, মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রীর মোদির উপর চাপ বাড়াতে লোকসভায় ইন্ডিয়া জোটের তরফে অনাস্থা এনেছে কংগ্রেস। সেই অনাস্থা প্রস্তাব গৃহীতও হয়েছে। ফলে মণিপুর ইস্যুতে এবার অধিবেশনে বিবৃতি দিতে বাধ্য মোদি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর