আজ কী আদৌ হবে সুরাহা? সুপ্রিম কোর্টে কত নম্বরে উঠবে DA মামলা? আশায় বুক বাঁধছেন সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ অপেক্ষার অবসান। দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘ ভাতা ইস্যুতে উত্তাল বাংলা। একদিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে পথে নেমে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। সুপ্রিম কোর্টে (Supreme Court) বারবার পিছিয়ে যাচ্ছিল ডিএ মামলার শুনানি। তবে আজ শুক্রবার (৩ নভেম্বর) সেই মামলা উঠবে সুপ্রিম কোর্টে।

এই শুনানির দিকে চেয়ে বসে রয়েছেন রাজ্যের সকল সরকারি কর্মচারী ও পেনশনারগণ। অনেকেই আশা করছেন আজই তাদের এতদিনের আন্দোলন সফল হবে। আসবে সুখবর। জানিয়ে রাখি, সুপ্রিম কোর্টের কজলিস্ট অনুযায়ী, বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের DA মামলা উঠবে।

   

শীর্ষ আদালতের আট নম্বর আদালত কক্ষে রাজ্যের মহার্ঘ ভাতার শুনানি হতে চলেছে। তবে বিচারপতি রায় এবং কারোলের ডিভিশন বেঞ্চে একদম শেষে মামলাটি ওঠার কথা। ৬০ নম্বরে এই মামলা নথিভুক্ত রয়েছে। এদিকে একদিনে মোট ৬০ টি মামলাই শুনানি হয়। তাই আজ এই মামলার শুনানি হবে কী না তা নিয়েও কারও কারও মনে সংশয় রয়েছে। গত ১৪ জুলাই পশ্চিমবঙ্গের ডিএ মামলাটি শেষবারের জন্য সুপ্রিম কোর্টে উঠেছিল।

আরও পড়ুন: হঠাৎ বাড়বে শীত! দক্ষিণবঙ্গের ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, জানাল আবহাওয়া দপ্তর

প্রসঙ্গত,২০২২ সালের নভেম্বর মাসে সুপ্রিম কোর্টেবেই মামলা দায়ের করা হয়। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়েছিল সুপ্রিম কোর্টে। প্রথমে ২০১৬ সালে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইনবুনালে মামলা করা হয় তারপর ২০২২ সালের মে মাসে হাইকোর্ট জানিয়ে দেয় আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ দিয়ে দিতে হবে।

supreme court

এরপর এই রায় পুনরায় বিবেচনার জন্য আর্জি জানায় রাজ্য। তবে হাইকোর্টে তা খারিজ হয়ে যায়। নির্দিষ্ট সময়ের মধ্যে বকেয়া ডিএ না মেটানোয় রাজ্যের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন। এরই মধ্যে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করে রাজ্য। তারপর থেকে একাধিক মামলাটি উঠলেও শুনানি হয়নি।

শুক্রবার সেই মামলা শুনানির জন্য উঠছে। তবে কী আজই হবে সুরাহা? যদিও সুপ্রিম কোর্ট বলেছে এই মামলার দীর্ঘ শুনানির প্রয়োজন এমনটাও হতে পারে যে এই মামলায় আরও বেশ কয়েকটি শুনানি হওয়ার পরেই মামলাটির নিষ্পত্তি হবে। এখন শীর্ষ আদালতে কী হয় সেটাই দেখার।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর