আকাশপথে রাস্তা ১২০০ কিমির পথ! ভারত এবার তৈরি করবে নতুন যুগ, তাকিয়ে দেখবে সারা বিশ্ব

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railways) ক্রমাগত নিজেদের আরও উন্নত করার চেষ্টা চালাচ্ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর রেলের পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন। একের পর এক নতুন প্রজেক্ট সামনে এনে সবাইকে অবাক করে দিচ্ছে ভারতীয় রেল। এই আবহে সরকারের তরফ থেকে এমন একটি খবর উঠে আসছে যা শুনলে গোটা বিশ্ব অবাক হয়ে যেতে পারে।

জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকার (Central Government) আকাশপথে ১.২৫ লক্ষ কোটি টাকা খরচ করে তৈরি করছে বিশেষ রাস্তা। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। সব থেকে চমকে দেওয়া ব্যাপার হল এই রাস্তাগুলি তৈরি হবে শহরের উপর এবং মানুষ এই আকাশ পথ দিয়েই যাতায়াত করবে। এই প্রকল্প দেশের ২০০ টি শহরে বাস্তবায়িত করা হবে বলে খবর।

   

আরোও পড়ুন : রেডি রাখুন ছাতা-রেনকোট! বঙ্গজুড়ে অ্যাকশনে নামছে বৃষ্টি, অবশেষে মিলল স্বস্তির আপডেট

অনুমান করা হচ্ছে এই ধরনের ১২০০ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে। কেন্দ্রীয় সরকার ভারতমালা প্রকল্পের আওতায় ২০০টি রোপওয়ে প্রকল্প শুরু করতে চলেছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে মুক্তি পাওয়া যাবে যানজটের সমস্যা থেকে। আকাশ পথে দ্রুত পৌঁছে যাওয়া যাবে গন্তব্যে। ইতিমধ্যেই ১২০ কিলোমিটার ৩০ টি রোপওয়ে পথ তৈরির কাজ শুরু হয়ে গেছে।

আরোও পড়ুন : পর্যটকদের জন্য এই প্রথম নেওয়া হল এত বড় উদ্যোগ! দার্জিলিং ভ্রমণে গিয়ে এবার আরো মজা

আরো আটটি প্রকল্পের কাজ ২০২৬ সালের মধ্যে শুরু হয়ে যাবে বলে খবর। দেশের প্রথম আরবান রোপওয়ে প্রকল্পের কাজ শেষ হতে চলেছে বারাণসীতে। এখানকার সবথেকে যানজটপূর্ণ রাস্তা গোদৌলিয়া চকে এই কাজ চলছে। বর্তমানে যে রাস্তা অতিক্রম করতে এক ঘন্টা সময় লাগে, রোপওয়ে চালু হলে সেটি ১৫ মিনিটে অতিক্রম করা যাবে।

vaishno devi ropeway

২০২৫ সালের মার্চ মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে। এছাড়াও দ্বিতীয় রোপওয়ের কাজ চলছে হরিয়ানার মহেন্দ্রগড় জেলার কুলতাজপুর গ্রাম থেকে দোশি হিলটপ পর্যন্ত। উত্তরপ্রদেশের প্রয়াগরাজে সঙ্গমের তীরে তৈরি করা হচ্ছে আরো একটি রোপওয়ে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর