ভোটের পরেই নয়া চমক! রেপো রেট নিয়ে এবার বড়সড় আপডেট RBI’র, স্বস্তি মিলবে আমজনতার

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচন শেষ হতেই এবার রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) নয়া রেপো রেট (Repo Rate) ঘোষণা করল। তবে রিজার্ভ ব্যাংকের নয়া রেপো রেট দেখে স্বস্তি আমজনতার। না, সুদের হার বৃদ্ধি করা হয়নি রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে। তবে রেপো রেট কিন্তু কমানোও হয়নি। এই নিয়ে টানা ৮ ত্রৈমাসিকে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে রীতিমত অপরিবর্তিতই রাখা হলো রেপো রেট।

ইতিপূর্বে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে ৭ ত্রৈমাসিকে বৃদ্ধি করা হয়নি রেপো রেট। তবে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছিল মুদ্রাস্ফীতি। অনেকেই মনে করেছিলেন, নির্বাচন মিটে গেলে মুদ্রাস্ফীতির নিয়ন্ত্রণ করতে হাল ধরবে রিজার্ভ ব্যাংক। সুদের হার খানিকটা বৃদ্ধি করা হতেও পারে। কিন্তু নির্বাচন মিটে যেতেও বৃদ্ধি করা হলো না সুদের হার।

   

আরোও পড়ুন : অবশেষে স্বস্তির খবর! এবার কমবে শিয়ালদার রেলযাত্রীদের ভোগান্তি, নেওয়া হল বিশেষ ব্যবস্থা

রিজার্ভ ব্যাংকের মানিটির পলিসি কমিটির বৈঠক শেষে শুক্রবার জানিয়ে দেওয়া হয়েছে যে, সুদের হার অপরিবর্তিত রাখা হলো আগামী ত্রৈমাসিকেও। ৬.৫ শতাংশ রেপো রেট থাকছে আগামী তিন মাসের জন্য। ২০২২-এর মে মাস থেকে ২০২৩ পর্যন্ত রেপো রেট বৃদ্ধি পেয়েছে ২৫০ বেসিস পয়েন্ট। ফলস্বরূপ সমস্যায় পড়েছেন ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ।

আরোও পড়ুন : DA অতীত! ভোটে জিতেই সরকারি কর্মীদের বড় উপহার, এবার মিলবে কয়েক লক্ষের সুবিধা

দ্রব্যমূল্য বৃদ্ধিতে রাস টানতে গিয়ে তার প্রভাব গিয়ে পড়ছিল সাধারণ মানুষের উপরে। বাড়ি গাড়ি ঋণের ওপর সুদের হার বৃদ্ধি পাচ্ছিল ক্রমাগত। তবে গত বছর থেকে তা খানিকটা কমেছে। একবারও রেপো রেট বৃদ্ধি করা হয়নি ২০২৩-২৪ অর্থবর্ষে। অবশেষে রিজার্ভ ব্যাংকের মানিটারি পলিসি কমিটির পক্ষ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষের শুরুতেও সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

RBI's great gift for the festive season

২০২২ সালের দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে যে আশঙ্কা সৃষ্টি হয়েছিল, তা বর্তমানে অনেকটাই কম। আপাতত ৪ শতাংশের কাছাকাছি রাখার চেষ্টা করা হচ্ছে মুদ্রাস্ফীতির হার। মানুষকে আর সমস্যায় পড়তে হবে না বলে মনে করছে শীর্ষ ব্যাংক। মানিটারি কমিটির বৈঠক শেষে একথাই জানিয়েছেন গভর্নর শক্তিকান্ত দাস।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর