ভীষণ উপকারী বিরিয়ানি! অবাক হলেন? সুস্বাদু এই খাবারটি কেন স্বাস্থ্যকর জানেন না অনেকেই

বাংলাহান্ট ডেস্ক : আপনি কি প্রায়ই বিরিয়ানি (Biriyani) খান? অতিরিক্ত বিরিয়ানি খাওয়া নিয়ে অন্যের কথা সহ্য করতে হয়? তাহলে তাকেও পাল্টা জানিয়ে দিন, বিরিয়ানি খেলে স্বাস্থ্যের ক্ষতির পরিবর্তে হয় ভালো। মানুষের মধ্যে বিরিয়ানির জনপ্রিয়তা ঠিক কতটা তা হয়তো আর বলার অপেক্ষা রাখে না।

সর্বকালের সুস্বাদু খাবারের তালিকায় এই বিরিয়ানির নাম এখন সবার আগে। কিন্তু সুস্বাদু খাবার হওয়া সত্ত্বেও বিরিয়ানিকে স্বাস্থ্যকর খাবার বলে মনে করেন না কেউ। কিন্তু বিরিয়ানি স্বাস্থ্যকর খাবার! কেনো বলুন তো? গবেষণা অনুযায়ী, চাল, মাংস এবং তেলের মতো উপাদান ব্যবহার করা হয় বিরিয়ানি তৈরি করতে।

   

আরোও পড়ুন : হু হু করে বাড়ছে শাক সবজির দাম, এবার অ্যাকশনে পশ্চিমবঙ্গ সরকার! নেওয়া হচ্ছে কড়া পদক্ষেপ

তাতে অনেক পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও বিরিয়ানিতে ডিম মাংস এবং শাকসবজি ব্যবহার করলে তা হয়ে ওঠে ভীষণ স্বাস্থ্যকর। বিরিয়ানিতে যোগ করা হয় হলুদ, জিরে, গোল মরিচ, আদা, রসুন এবং জাফরান সহ বিভিন্ন মশলা। এই মসলাগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।

আরোও পড়ুন : টিকিট ছাড়া হাওড়া স্টেশনে ঢুকলেই বিপদ! আপনার জন্য কড়া দাওয়াইয়ের ব্যবস্থা রাখছে রেল

আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে সুস্থ রাখার ক্ষেত্রে বিরাট বড় ভূমিকা পালন করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। বিরিয়ানিতে দেওয়া হলুদ এবং গোল মরিচ মানুষের পরিপাকতন্ত্রের উন্নতিতে কাজ করে। এগুলির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে থাকে।

biriyani,

বিরিয়ানি খেয়ে সুস্বাদু করে তোলে পেঁয়াজ, আদা এবং রসুন। তবে এগুলি কিন্তু স্বাস্থ্যের জন্যও উপকারী। এগুলির মধ্যে রয়েছে সালফার যৌগ, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি। শুধু তাই নয়, লিভারের স্বার্থ বজায় রাখতে বিরিয়ানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট (Anti Oxidants) দারুন কাজ করে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর