মহাকাশে গিয়ে পিরিয়ড হলে কি করেন মহিলা মহাকাশচারীরা? জানলে অবাক হবেন!

বাংলাহান্ট ডেস্ক : প্রতি মাসে মহিলাদের জন্য একটি চ্যালেঞ্জ হল পিরিয়ড (Menstruation)। শুধু কি পিরিয়ড? তার সঙ্গে পেট কিংবা কোমরে যন্ত্রণা, বিষন্নতা, রাগ, উদ্বেগ, বিরক্তি সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে তিন থেকে চার দিনের যেহেতু ব্যাপার, তাই সহ্য করে নেওয়া ছাড়া আর উপায় কি? এটাই যে প্রকৃতির নিয়ম।

মহাকাশে মাসিক (Menstruation) কীভাবে নিয়ন্ত্রিত হয়?

আজকাল মহিলারা এই বিষয়টিকে সমস্যা বলে আর মনে করেন না। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, মহাকাশে (Space) পিরিয়ড হলে কি হতে পারে? সেই সময় কি করেন মহিলা মহাকাশচারীরা? ইতিপূর্বে পিরিয়ড বা ঋতুস্রাবের (Menstruation) কারণে মহিলা মহাকাশচারীদের মহাকাশ অভিযান থেকে দূরে রাখা হতো। হরমোনের পরিবর্তন হোক কিংবা শরীরের ওপর মাইক্রোগ্রাভিটির প্রভাবের যুক্তি দেখিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হতো।

আরোও পড়ুন : লাল গ্রহে ৩৭৮ দিন কাটিয়ে এলেন ৪ বিজ্ঞানী! মঙ্গলে মানুষের বসতি তৈরির প্রস্তুতি শুরু করলো NASA

কিন্তু এখন আর তেমন কোনো নিয়ম নেই। ভ্যালেন্টিনা তেরেশকোভা ছিলেন প্রথম মহিলা মহাকাশচারী। 1963 সালে মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন তিনি। তারপর এখনও 60 জনেরও বেশি মহিলা মহাকাশে (Space) গিয়েছে। কিন্তু এখনো পর্যন্ত পিরিয়ডের সমস্যা নিয়ে কেউ কোনো রিপোর্ট করেননি। মহিলা মহাকাশচারীদের মহাকাশে ভ্রমণের সময় পিরিয়ড হলে কোন সমস্যা নেই। মহাকাশে মহিলাদেরও পৃথিবীর মতোই পিরিয়ড হয়।

spacetechimage 1600942442854

মাসিকের রক্ত প্রবাহে মাইক্রোগ্রাভিটির প্রভাবের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এতদিন পর্যন্ত মহিলা মহাকাশচারী যারা মহাকাশ মিশনে গিয়েছিলেন, ঋতুস্রাব (Menstruation) সম্পর্কিত কোন বড় সমস্যা রিপোর্ট করেননি তাঁরা। গাইনোকোলজিস্টরা মনে করেন, মহাকাশে গিয়েও মহিলা মহাকাশচারীরা নিজেদের ঋতুস্রাব বা পিরিয়ড পরিচালনা করতে পারেন। তারা চাইলে গর্ভনিরোধক বড়ি সেবনের মাধ্যমে পিরিয়ডের সময় কিছুদিন পিছিয়ে দিতে পারেন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর