এবার হাতে আসবে ৬ হাজার! কেন্দ্রের এই ধামাকাদার স্কিমে নাম লিখিয়েছেন তো?

বাংলাহান্ট ডেস্ক : তৃণমূল কংগ্রেস সরকার পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসার পর একাধিক জনমুখী প্রকল্প নিয়ে এসেছে। তবে দিল্লির মোদি সরকারও (Central Government) কিন্তু পিছিয়ে নেই সেই ব্যাপারে। মোদি সরকার ক্ষমতায় আসার পর একাধিক জনমুখী প্রকল্প চালু করেছে সাধারণ মানুষের জন্য। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana)।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana)

কৃষি প্রধান দেশ আমাদের ভারত। আমাদের দেশের অধিকাংশ মানুষ যুক্ত কৃষি কাজের সাথে। তবে দেশে এমন অনেক কৃষক (Farmer) রয়েছেন যারা অর্থনৈতিকভাবে দুর্বল হওয়ার জন্য কিনতে পারেন না চাষের আধুনিক যন্ত্রপাতি। যার জেরে ক্ষতিগ্রস্ত হয় কৃষিকাজ। তবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) সেই সমস্যা সমাধান করার জন্য এগিয়ে এসেছে।

   

আরোও পড়ুন : বৃষ্টির জল পেতেই জালে উঠল ঝাঁকে ঝাঁকে ইলিশ! এই বর্ষায় পোয়া বারো মৎসজীবীদের

কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে ২০১৯ সালে মোদি সরকার চালু করে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana)। এই প্রকল্পের মাধ্যমে প্রতিবছর কৃষকরা পেয়ে থাকেন ৬ হাজার টাকা করে। তবে একবারে এই ৬০০০ টাকা দেওয়া হয় না। প্রতি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে যোজনার টাকা।

আরোও পড়ুন : অপেক্ষার অবসান! এই সরকারি কর্মীদের বেতন ও ভাতা বৃদ্ধির ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার

তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদি (Narendra Modi) এই প্রকল্প (Scheme) সম্পর্কে বলতে গিয়ে বলেছিলেন, ‘আমাদের সরকার কৃষকদের কল্যাণের জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের দায়িত্ব নেওয়ার পরে সই করা প্রথম ফাইলটিই হল কৃষি কল্যাণের সঙ্গে সম্পর্কিত। আমরা এবার কৃষক এবং কৃষিজমি নিয়ে আরও বেশি কাজ করতে চাই।’

diesel subsidy scheme for farmers

তবে জানিয়ে রাখা ভালো সব কৃষকরা কিন্তু এই প্রকল্পের সুবিধা পাবেন না। এই যোজনার টাকা পাওয়ার জন্য মানতে হবে কিছু শর্ত। এই প্রকল্পের টাকা পাওয়ার জন্য কৃষকের নিজের নামে থাকতে হবে জমি। পরিবারের কেবলমাত্র একজনের নামই অন্তর্ভুক্ত করা যাবে এই প্রকল্পে।  যে কৃষকরা সরকারকে কর প্রদান করে থাকেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর