কর বাঁচাতে আপনারও কী FD’ই ভরসা? মাথায় রাখুন এই ব্যাঙ্কগুলোর কথা, মিলবে সবচেয়ে বেশি সুদ

বাংলাহান্ট ডেস্ক : আরো বেশি গ্রাহকদের আকর্ষণ করতে বেশ কিছু ব্যাংক সাম্প্রতিক অতীতে পরিবর্তন করেছে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) সুদের হার। অন্যদিকে, গত ৩১ শে জুলাই ছিল আয়কর রিটার্নের শেষ দিন। এই সময়টাতে কর বাঁচানোর উদ্দেশ্যে অনেকেই বিনিয়োগ করেন বিভিন্ন জায়গায়।

ট্যাক্স সেভিংস এফডিতে (Tax Saving FD) সুদের হার

এগুলির মধ্যে অন্যতম ট্যাক্স সেভিংস এফডি (Tax Saving FD)। প্রথমে জানিয়ে রাখা ভালো ট্যাক্স সেভিংস এফডিতে যে সুদ (Rate of Interest) পাওয়া যায় তার ওপর থাকে কর ছাড়। আয়কর আইন ১৯৬১-এর ধারা ৮০সি-এর আওতায় ট্যাক্স সেভিংস এফডিতে মেলে দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়।

   

আরোও পড়ুন : বিরাট ‘সুখবর’ রাজ্য সরকারি কর্মীদের জন্য! মমতার এক ঘোষণায় ধন্য ধন্য করছে সবাই

দেশের অধিকাংশ ব্যাংক ট্যাক্স সেভিংস এফডিতে বার্ষিক ৭ শতাংশ সুদ প্রদান করছে। ৫০ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ পাচ্ছেন প্রবীণ নাগরিকরা। আজকের এই প্রতিবেদনে আমরা দেখে নেব কোন ব্যাংক কত সুদ দিচ্ছে তাদের ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে। ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে বার্ষিক ৭ শতাংশ সুদ প্রদান করছে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক।

আরোও পড়ুন : সোনা নয়, এই বিশেষ ধাতু দিয়েই তৈরি করা হয় অলিম্পিক্সের সোনার পদক!

পাঁচ বছরের ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে (Tax Saving FD) দেড় লক্ষ টাকা বিনিয়োগ করলে ম্যাচুরিটি শেষে মিলবে ২.১২ লাখ টাকা রিটার্ন। ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে ৬.৭০% সুদ দিচ্ছে কানাড়া ব্যাঙ্ক। পাঁচ বছরের এই স্কিমে দেড় লক্ষ টাকা বিনিয়োগ (Investment) করলে মিলবে ২.০৯ লাখ টাকা রিটার্ন।

Blog image 1

ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে (Tax Saving FD) ৬.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ব্যাঙ্ক অফ বরোদা, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৬.২৫ শতাংশ হারে ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে সুদ দিচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের হার ৬ শতাংশ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর