নকল হইতে সাবধান! অরিজিতের কণ্ঠ নিয়ে বড় ঘোষণা করল আদালত

বাংলা হান্ট ডেস্ক: নকল হচ্ছে দেশের অন্যতম জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং-এর (Arijit Singh) গানের গলাও। কিন্তু বিখ্যাত এই গায়কের কন্ঠ চুরি বিরুদ্ধে এবার কড়া নির্দেশ দিল আদালত। অরিজিৎ সিং (Arijit Singh)-এর করা পিটিশানের জবাবে, সম্প্রতি এমনই নির্দেশ দিয়েছে বোম্বে হাইকোর্ট (Bombay High Court)। সেখানে আদালতের তরফে সাফ জানানো হয়েছে নকল করা যাবে না অরিজিৎ সিং এর কন্ঠ।

অরিজিৎ সিং-এর (Arijit Singh) গান নকল

এই নির্দেশ অমান্য করলে পেতে হবে কড়া শাস্তি। অরিজিত সিংয়ের অভিযোগ ছিল বিনা অনুমতিতে একাধিক AI ক্রিয়েটর তাঁর কণ্ঠ এবং গান গাওয়ার ধরনকে ব্যবহার করেছে। ২৬ জুলাই আদালতে এই মামলারই  শুনানি ছিল। আর সেই শুনানিতেই এদিন বিচারপতি রিয়াজ চাগলা সাফ জানিয়েছেন কোনো ভাবেই অরিজিৎ সিং এর কন্ঠ ব্যবহার করা যাবে না।

   

বিচারপতির কথায়,’বাণিজ্যিক স্বার্থে একজন সেলেব্রিটির ব্যক্তিত্বকে এবং প্রতিভাকে নষ্ট করা যায় না। বাক ও মত প্রকাশের স্বাধীনতা সমালোচনা এবং মন্তব্যের অনুমতি দিলেও তা কখনওই বাণিজ্যিক লাভের জন্য একজন সেলিব্রিটির ব্যক্তিত্বকে কাজে লাগানোর লাইসেন্স দেয় না। AI টেকনোলজি ব্যবহার করে অরিজিতের কণ্ঠ-সহ কোনও কিছুই কোনও অনলাইন প্ল্যাটফর্ম, বিজ্ঞাপন-সহ কোনও ক্ষেত্রেই ব্যবহার করা যাবে না।’

আরও পড়ুন: স্টার জলসার মহালায়ায় দুর্গারূপে কোয়েল, নায়িকার দেবী সাজার ভিডিও দেখেই জুড়োবে চোখ

প্রসঙ্গত দেশের প্রথম সারির গায়ক হলেও অরিজিৎ সিংয়ের জীবনযাবন বরাবরই একেবারে সাদামাটা। সেলেব সুলভ কোনো ভাবভঙ্গীই চোখে পড়ে না তাঁর মধ্যে। যা নিঃসন্দেহে তাঁকে আলাদা করে তোলে আর পাঁচজনের থেকে। তাই অনুরাগীরাও অনেক বেশি শ্রদ্ধা করেন মাটির মানুষ অরিজিৎকে।

Arijit 1

শুধুমাত্র গান গেয়েই  অরিজিৎ যে পরিমাণ পারিশ্রমিক পান তা দিয়ে তিনি চাইলেই মুম্বইয়ের মতো শহরে দামি বাড়ি-গাড়ি নিয়ে বিলাসবহুল জীবন-যাপন করতে পারতেন। কিন্তু সেসব ছেড়ে মুর্শিদাবাদের জিয়াগঞ্জের এই ভূমিপুত্র বেছে নিয়েছেন একেবারে সাদামাটা জীবন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর