চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যের এই ৫ জেলায়ঃ আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ খাতায় কলমে বর্ষা অনেকদিন আগে ঢুকলেও ঝোড়ো ইনিংস শুরু হয়েছে খুব বেশিদিন হয়নি। বিগত কয়েক সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গ (South Bengal Weather) জুড়ে বর্ষণ শুরু হয়েছে। আগামী কয়েকদিন বজায় থাকবে এই আবহাওয়া। সক্রিয় মৌসুমি অক্ষরেখা এবং ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টির প্রভাব বাড়বে বাংলায় (Weather Update)।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া (South Bengal Weather)?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তবে শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে। পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও তুমুল বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

   

আজ আকাশ মূলত আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি (Rainfall) হতে পারে। তবে সপ্তাহান্তে বর্ষণের পরিমাণ বাড়তে পারে। হাওয়া অফিস জানাচ্ছে, ঘূর্ণাবর্ত এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখার প্রভাবে বাংলা জুড়ে বর্ষণ হতে পারে। উত্তরের পাঁচটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুনঃ ‘১৩ অগস্ট..,’ জ্যোতিপ্ৰিয়র মামলায় বিরাট আপডেট! রেশন দুর্নীতিতে ঘুরে গেল মোড়

দক্ষিণবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টির তেমন সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গে তুমুল বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে সেখানে। আলিপুরদুয়ারে প্রবল বর্ষণের সতর্কতা রয়েছে। আজ ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহারে। উত্তরের বাকি তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার বাদে বাকি জেলাগুলিতে শনিবার অবধি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এদিকে রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। দুই ২৪ পরগণায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দক্ষিণের (South Bengal Weather) বাকি প্রত্যেকটি জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা আছে আগামী মঙ্গলবার অবধি।

south bengal weather

এই মুহূর্তে মৌসুমি অক্ষরেখা বাংলার ওপর বিস্তৃত আছে। সেই সঙ্গে বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী ২৪ ঘণ্টায় এটি নিম্নচাপে পরিণত হতে পারে। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকার কারণে বর্ষণের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর