আসল নাকি নকল! আধার কার্ডের বৈধতা যাচাই করবেন কিভাবে? মাথায় রাখুন এই পদ্ধতিটি

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে ভারতের প্রত্যেকটি নাগরিকের কাছে অপরিহার্য হয়ে উঠেছে আধার কার্ড (Aadhaar Card)। আধার কার্ডে থাকে ১২ নম্বরের ইউনিক একটি নম্বর। এই আধার নম্বর বিভিন্ন সরকারি ও বেসরকারি পরিষেবা পাওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI দ্বারা জারি করা আধার কার্ড জন্ম বা ঠিকানার প্রমাণপত্র হিসাবে ব্যবহার হয়ে থাকে।

আধার কার্ডের (Aadhaar Card) বৈধতা নির্ণয়

এছাড়াও জিএসটি রিটার্ন দাখিল বা প্যান কার্ড আপডেট করতে প্রয়োজন হয় আধার কার্ডের (Aadhaar Card)। বর্তমানে আধার কার্ড অত্যন্ত সহজলভ্য হয়ে যাওয়ায় বাড়ছে জালিয়াতির সংখ্যা।  এই আবহে আপনার আধার কার্ডটি (Aadhaar Card) আসল না নকল সেটি জেনে রাখা অত্যন্ত জরুরি। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI দেশের নাগরিকদের পরামর্শ দিয়েছে নিয়মিত আধার কার্ডের বৈধতা পরীক্ষা করার।

   

আরোও পড়ুন : এবার ঘরে বসেই হবে ধনবর্ষা! মহিলারা শুরু করুন এই কাজগুলো; ব্যস! লাখপতি হওয়া কে আটকায়

আপনার আধার কার্ডের বৈধতা পরীক্ষা করার জন্য ভিজিট করতে হবে https://myaadhaar.uidai.gov.in/verifyAadhaar-এ। এরপর আপনার ১২ ডিজিটের আধার নম্বর দিয়ে লগইন করতে হবে। লগইন করার সময় আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসবে ওটিপি। ওটিপি দিয়ে লগইন করার পর ভেরিফিকেশন স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। আধার নম্বর আসল নাকি নকল তা জানা যাবে এখান থেকে।

আরোও পড়ুন : Chanakya : এই ছেলেরা কামনা করে একাধিক নারীকে! জানুন, কোন ৫ লক্ষণ দেখলে সাবধান হবেন

আপনারা চাইলে অফলাইনেও আধার নম্বরের বৈধতা যাচাই করতে পারেন। প্রত্যেকটি আধার কার্ডেই (Aadhaar Card) কিউআর কোড থাকে। সেই QR কোডে মজুত থাকে আধার কার্ড হোল্ডারের নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা, ফটোগ্রাফ ইত্যাদি বিবরণ। এই কিউআর কোড টেম্পার প্রুফ হয়ে থাকে এবং এটি জালিয়াতি করার কোনও উপায়ই নেই।

update aadhaar card details online for free 1684817003533 1684817003725

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (Unique Identification Authority of India) ডিজিটাল স্বাক্ষর থাকে এই কিউআর কোডে। প্লে স্টোর থেকে ‘আধার কিউআর স্ক্যানার’ অ্যাপ ডাউনলোড করে কার্ড নম্বর এবং বিবরণ দিলেই কিউআর কোডে থাকা যাবতীয় তথ্য চলে আসবে। তখন সহজেই বোঝা যাবে সেই আধার নম্বর আসল নাকি নকল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর