FASTag-এ বারবার রিচার্জ করার ঝামেলা শেষ! নতুন নিয়ম RBI-এর, এভাবে মিলবে সুবিধা

বাংলা হান্ট ডেস্ক: এবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) সমস্ত ব্যাঙ্কের জন্য একটি নতুন নিয়ম চালু করেছে। যার অধীনে তারা FASTag এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের (NCMC) মতো নির্দিষ্ট পরিষেবাগুলির অটো-রিপ্লেনিশমেন্টের বিষয়ে কোনও প্রি-ডেবিট নোটিফিকেশন জারি করবে না। এছাড়াও, RBI ই-ম্যান্ডেট ফ্রিমওয়ার্কে FASTag এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড অন্তর্ভুক্ত করেছে।

নতুন নিয়ম RBI (Reserve Bank Of India)-এর:

এই পেমেন্ট সিস্টেমগুলিতে, যখনই অ্যামাউন্ট নির্দিষ্ট লিমিটের নিচে নেমে যায়, তৎক্ষণাৎ অর্থ গ্রাহকের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে যোগ করা হবে। অর্থাৎ এখন FASTag ব্যবহারকারীদের বারবার রিচার্জ করতে হবে না। সোজা কথায়, এখন গ্রাহকদের FASTag রিচার্জ করার ঝামেলা শেষ হবে। উল্লেখ্য যে, RBI (Reserve Bank Of India)-র ই-ম্যান্ডেট ফ্রেমওয়ার্ক ২০১৯ সালে তৈরি করা হয়েছিল।

   

Reserve Bank Of India brought new rules.

কি জানিয়েছে RBI: সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক একটি সার্কুলারে বলেছে যে, FASTag এবং NCMC-তে ব্যালেন্সের অটো-রিপ্লেনিশমেন্ট যা গ্রাহকদের দ্বারা নির্ধারিত লিমিটের নিচে ব্যালেন্স হলে ট্রিগার হয়, সেটি এখন ই-ম্যান্ডেট ফ্রেমওয়ার্কের আওতায় আসবে। এই ট্রানজাকশন রেকারিং সময় অনুসারে অনিয়মিত হবে। কারণ, প্রকৃত চার্জের ২৪ ঘন্টা আগে গ্রাহকদের প্রি-ডেবিট নোটিফিকেশন পাঠানোর স্বাভাবিক প্রয়োজন থেকে ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন: ফের লাগু হবে পুরনো পেনশন ব্যবস্থা? এবার সরকারি কর্মচারীদের সাথে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

কেন ই-ম্যান্ডেট ফ্রেমওয়ার্ক শুরু করা হয়েছিল: জানিয়ে রাখি যে, ২০১৯ সাল থেকে গ্রাহকদের তাঁদের অ্যাকাউন্ট থেকে ডেবিট সম্পর্কে আগাম তথ্য দিয়ে জ্ঞাত করার জন্য ই-ম্যান্ডেট ফ্রেমওয়ার্ক চালু করা হয়েছিল। বেশ কয়েকটি সার্কুলারের মাধ্যমে এটি শুরু হয়। সবচেয়ে সাম্প্রতিক আপডেটে, RBI (Reserve Bank Of India) নমনীয়তার প্রয়োজনীয়তা মিটমাট করার গুরুত্বকে স্বীকৃতি দিয়েছে। বিশেষ করে সেইসব পরিস্থিতিতে যেখানে লেনদেনগুলি নিয়মিতভাবে হয়। যেমন টোল পেমেন্ট এবং টপ আপ মোবিলিটি কার্ড।

আরও পড়ুন: ওজন ২,৪৯২ ক্যারেট! এই দেশ থেকে খোঁজ মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিরে, দাম জানলে আঁতকে উঠবেন

২০১৯ সালের RBI সার্কুলারে কী ছিল: ২০১৯ সালে, RBI (Reserve Bank Of India) জানিয়েছিল যে, ঝুঁকি প্রশমন এবং গ্রাহকের সুবিধার ব্যবস্থা হিসাবে, কার্ড ইস্যুকারী প্রকৃত চার্জ/ডেবিট হওয়ার কমপক্ষে ২৪ ঘন্টা আগে কার্ডধারককে একটি প্রি-ট্রানজাকশন নোটিফিকেশন পাঠাবে। ওই কার্ডে ই-ম্যান্ডেট রেজিস্টার্ড করার সময়, কার্ডধারককে উপলব্ধ বিকল্পগুলির মধ্যে থেকে একটি মোড বেছে নেওয়ার সুবিধা দেওয়া হবে (এসএমএস, ইমেল, ইত্যাদি)। আর এইভাবেই কার্ড ইস্যুকারীর কাছ থেকে একটি স্বচ্ছ এবং সহজ প্রি-ট্রানজাকশন নোটিফিকেশন পাওয়া যাবে। এদিকে, প্রি-ট্রানজাকশন নোটিফিকেশন প্রাপ্তির এই মোড পরিবর্তন করার সুবিধাও কার্ডধারককে প্রদান করা হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর