‘পাতে দেওয়ার যোগ্য নয়’! এখনকার বাংলা সিনেমা নিয়ে বিস্ফোরক দেবেশ রায় চৌধুরী

বাংলা হান্ট ডেস্ক : বাংলা বিনোদন জগতের অতি পরিচিত মুখ হলেন অভিনেতা দেবেশ রায় চৌধুরী (Debesh Roy Chowdhury)। দীর্ঘদিনের অভিনয় জীবনে পজেটিভ এবং নেগেটিভ বিভিন্ন শেডের চরিত্রে চুটিয়ে অভিনয় করেছেন তিনি। অভিনয়ের মাধ্যমেই জাত চিনিয়েছেন নিজের। মূলত থিয়েটার জগতের মানুষ হলেও একটা সময় তিনি দাপিয়ে অভিনয় করেছেন বাংলা সিনেমা (Bengali Cinema) এবং সিরিয়ালে (Bengali Serial)।

বাংলা সিনেমা নিয়ে বিস্ফোরক দাবি অভিনেতা দেবেশ রায় চৌধুরীর (Debesh Roy Chowdhury)

দীর্ঘদিনের অভিনয় জীবনে ১০০টির-ও  বেশি বাংলা সিনেমায়  অভিনয় করেছে তিনি  (Debesh Roy Chowdhury)। সুযোগ পেয়েছেন তপন সিনহা, হরনাথ চক্রবর্তীর মতো একাধিক জনপ্রিয় পরিচালকদের সাথে। সেই দূরদর্শনের সময় থেকেই অভিনয় করেছেন একাধিক জনপ্রিয় বাংলা সিরিয়ালেও। তবে ইদানিং বড় পর্দা হোক  কিংবা ছোট পর্দা কমে গিয়েছে তাঁর (Debesh Roy Chowdhury)  উপস্থিতি। কিন্তু কেন? এ প্রসঙ্গেই সম্প্রতি এক সংবাদ মাধ্যমে মুখ খুলে ছিলেন অভিনেতা (Debesh Roy Chowdhury)। সেখানেই একের পর এক বিস্ফোরক দাবি করে এখনকার সিনেমা এবং সিরিয়ালের জগতের আমূল পরিবর্তনকেই দায়ী করেছে অভিনেতা। এই সময়টাকে অত্যন্ত শোচনীয় বলেও মন্তব্য করেছেন তিনি।

   

বাংলা সিনেমায় পরিস্থিতি শোচনীয় বলে দাবি করে এদিন তিনি বলেছেন, ‘বর্তমানে বাংলা সিনেমায় পরিস্থিতি শোচনীয়। সময় পাল্টেছে। এখন কিভাবে পয়সা ইনকাম করব কিভাবে মুখ দেখাব সেটাই চলছে।’ এরপরেই বাংলা টেলি ফিল্ম বন্ধ হয়ে যাওয়ার কথা তুলে অভিনেতা বলেছেন, ‘টেলি ফ্লিম আগে বাংলায় যেটা কত উন্নত ছিল এখন সেটা উঠেই গেছে। আর যে টাকাটা ঢালা হচ্ছে কোথায় ঢালছে, কাদের নিচ্ছে কোন ঠিক নেই। এখন আর সাহিত্য, যা বাংলার আনাচে কানাচে পড়ে রয়েছে সেগুলো নিয়ে আর কাজ হয়না।’

আরও পড়ুন : সম্পর্ক নাকি টাকা! বাস্তব জীবনে কি চান ‘মহারাজ’ প্রতীক সেন?

এদিন তিনি মুখ খুলেছিলেন বাংলা সিরিয়াল নিয়েও। এখনকার দিনের বাংলা সিরিয়ালের অভিনেতা অভিনেত্রীদের ওপর একরাশ ক্ষোভ উগরে দিয়ে অভিনেতা বলেছেন, ‘বর্তমানে যে কেউ চলে আসে অভিনয় করতে। নাচ জানে, গান জানে কিন্তু অভিনয় জানে না। আগে তো সিনিয়রদের কত সম্মান করা হত এখন তো সে পাঠ উঠেই গেছে। বড়দের সামনে সিগা’রেট খাচ্ছে, খারাপ ভাষা বলছে। আগে সবাই ভিতরে ঢোকা সুযোগই পেত না। এখন রথের মেলা হয়ে গেছে। যে যার মতো আছে। তবে শুধু আসছে যে তাই নয়, উচ্চারণ ভুলভাল করছে, স্ক্যানিং ভুলভাল করছে। স্ক্রিপ্টের কোন মাথা নেই, মুন্ডু নেই। কারা ঢুকছে কেন ঢুকছে বুঝতে পারছি না।’

Debesh Roy Chowdhury

এখানেই শেষ নয় এখনকার বাংলা সিনেমার প্রতি নিজের দৃষ্টিভঙ্গির কথা জানিয়ে অভিনেতার বলেছেন, ‘বর্তমানে যেসব সিনেমাগুলো তৈরি হয় তার বেশিরভাগই পাতে দেওয়ার যোগ্য নয়।’ সেইসাথে এদিন বর্ষীয়ান অভিনেতা প্রশ্ন তুলেছেন এখন বাংলা সাহিত্য নিয়ে কোন কাজ হচ্ছে না কেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর