সুখবর! এবার প্রচুর কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে রেল, ১১,৫৫৮ টি শূন্যপদ; কিভাবে অ্যাপ্লাই করবেন ?

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railways) ১১,৫৫৮ টি শূন্যপদে নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (NTPC) বিভাগে কর্মী নিয়োগের (Recruitment) বিজ্ঞপ্তি জারি করেছে। জানানো হয়েছে কর্মী নিয়োগ হবে গ্র্যাজুয়েট এবং আন্ডার গ্র্যাজুয়েট বিভাগের বিবিধ শূন্যপদে। যে কোনো ভারতীয় নাগরিক আবেদন জানাতে পারবেন এখানে। চলুন এই প্রতিবেদনে জেনে নেব আবেদনের পদ্ধতি, বয়স, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি বিষয় সম্পর্কে।

ভারতীয় রেলে (Indian Railways) কর্মী নিয়োগ (Recruitment)

বিজ্ঞপ্তি নম্বর : CEN No. 05/2024 (Graduate) & 06/2024 (Undergraduate)

   

পদের নাম ও শূন্যপদ (Graduate) : ৮১১৩ টি শূন্যপদে নিয়োগ করা হবে Chief Commercial cum Ticket Supervisor, Station Master, Goods Train Manager, Junior Account Assistant cum Typist, Senior Clerk cum Typist পদে।

আরোও পড়ুন : Industrial Smart City: ৪০ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি, ১২ টি নতুন ইন্ডাস্ট্রিয়াল স্মার্ট সিটি তৈরির তোড়জোড় কেন্দ্রের

পদের নাম ও শূন্যপদ ( Under Graduate) : ভারতীয় রেলে (Indian Railways) ৩৪৪৫ টি শূন্যপদে নিয়োগ হবে। Commercial Cum Ticket Clerk, Accounts Clerk cum Typist, Junior Clerk cum Typist, Trains Clerk পদে লোক নেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : ভারতীয় রেলের (Indian Railways) গ্র্যাজুয়েট লেভেলের পদগুলিতে আবেদনের জন্য যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নূন্যতম স্নাতক উত্তীর্ণ ও আন্ডার গ্র্যাজুয়েট লেভেলের পদে আবেদনের জন্য নূন্যতম দ্বাদশ বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আরোও পড়ুন : Urfi Javed: লোকের গালি খেয়েই কোটিপতি, ছেঁড়াফাটা পোশাক দিয়ে কত টাকার সম্পত্তি বানিয়েছেন উরফি!

বয়সসীমা : গ্র্যাজুয়েট লেভেলে আবেদনের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ৩৬-র মধ্যে ও আন্ডার গ্র্যাজুয়েট লেভেলের পদে আবেদনের জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৩৩-র মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা।

আবেদন পদ্ধতি : অনলাইনে আবেদন জানাতে হবে প্রার্থীদের। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের সমস্ত শাখার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে করা যাবে আবেদন।

আবেদন ফি : তপশিলি জাতি এবং উপজাতি ভুক্ত আবেদনকারী, এক্স সার্ভিস ম্যান, প্রতিবন্ধী, মহিলা, ট্রান্স জেন্ডার এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ২৫০ টাকা ও অন্যান্য শ্রেণীর ক্ষেত্রে ৫০০ টাকা আবেদন মূল্য লাগবে।

Indian Railways

কোন কোন ডিভিশন থেকে করা যাবে আবেদন: আমেদাবাদ, আজমের, বেঙ্গালুরু, ভূপাল, ভুবনেশ্বর, বিলাসপুর, চন্ডিগড়, চেন্নাই, গোরক্ষপুর, গোয়াহাটি, জম্মু শ্রীনগর, কলকাতা, মালদা, মুম্বাই, মুজাফফরপুর, পাটনা, প্রয়াগ রাজ, রাঁচি, সেকেন্দ্রাবাদ, শিলিগুড়ি এবং তিরুপন্তিপুরম।

গুরুত্বপূর্ণ তারিখ : ২১ সেপ্টেম্বর, ২০২৪ থেকে ২০ অক্টোবর, ২০২৪ পর্যন্ত করা যাবে আবেদন l

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর