মাসে মাসে অ্যাকাউন্টে ঢুকবে টাকা! লক্ষ্মীর ভাণ্ডার থেকে সুভদ্রা যোজনা, মহিলাদের জন্য দুর্দান্ত প্রকল্প

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্য থেকে শুরু করে কেন্দ্র, মহিলাদের পাশে দাঁড়িয়ে একাধিক প্রকল্প চালু করেছে সরকার। এর মধ্যে বহু স্কিমে (Government Scheme) মাসে মাসে টাকা দেওয়া হয়। একুশের বিধানসভা নির্বাচনের পর পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে যেমন লক্ষ্মীর ভাণ্ডার চালু করা হয়েছিল। এই প্রকল্পে বর্তমানে সাধারণ শ্রেণির মহিলারা মাসিক ১০০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা মাসিক ১২০০ টাকা করে পাচ্ছেন।

  • মহিলাদের জন্য একগুচ্ছ সরকারি প্রকল্প (Government Scheme)

অবশ্য শুধু লক্ষ্মীর ভাণ্ডার নয়, কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকারের তরফ থেকে মহিলাদের জন্য আরও নানান প্রকল্প চালু করা হয়েছে। সেই স্কিমগুলির টাকা সরাসরি মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। সুভদ্রা যোজনা থেকে শুরু করে সুকন্যা সমৃদ্ধি যোজনা, সেই তালিকায় নাম রয়েছে বেশ কিছু জনপ্রিয় সরকারি প্রকল্পের (Government Scheme)।

   

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)- দেশের কন্যা সন্তানদের কথা ভেবে কেন্দ্রের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছিল। এই যোজনাক এক বছরে নূন্যতম ২৫০ টাকা থেকে সর্বাধিক দেড় লাখ টাকা অবধি জমানো যায়। তবে মেয়ের ১০ বছর হওয়ার আগেই সুকন্যা সমৃদ্ধি যোজনায় অ্যাকাউন্ট খুলতে হয়। এরপর মেয়ের ১৮ বছর বয়স হলে এই টাকা তোলা যায়। সঞ্চিত অর্থের ওপর ৮.২% হারে সুদও পান বিনিয়োগকারীরা।

আরও পড়ুনঃ বিনীত গোয়েলের পদত্যাগের দাবি! ‘সিপি আমার কাছে এসেছিলেন…’, এবার বোমা ফাটালেন মমতা

সুভদ্রা যোজনা (Subhadra Yojana)- রাজ্য সরকারের তরফ থেকে মহিলাদের জন্য চালু করা আরও একটি জনপ্রিয় স্কিম হল সুভদ্রা যোজনা। এই প্রকল্পের অধীন মহিলাদের বার্ষিক ১০ হাজার টাকা দেওয়া হয়। ওড়িশা সরকারের এই যোজনা অল্প সময়ের মধ্যেই ভালো জনপ্রিয়তা অর্জন করে ফেলেছে। এই স্কিমের (Government Scheme) অধীন দরিদ্র মহিলাদের স্বাবলম্বী করতে এবং আর্থিক উন্নতির জন্য বার্ষিক ২টি কিস্তিতে টাকা প্রদান করা হয়। একইসঙ্গে যে সকম মহিলার ৫ বছর এই যোজনায় নাম থাকবে তাঁদের ৫০ হাজার টাকা প্রদান করা হয় বলে খবর।

Government scheme for women

লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)- একুশের বিধানসভা নির্বাচনের পর রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিল মমতা সরকার। তিন বছরের মধ্যেই ব্যাপক সাফল্য লাভ করেছে এই স্কিম। শুরুতে এই প্রকল্পে সাধারণ শ্রেণির মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা ১০০০ টাকা করে পেতেন। তবে চলতি বছর লোকসভা ভোটের মুখে ভাতা বাড়ানোর কথা ঘোষণা করা হয়। বর্তমানে সাধারণ শ্রেণির মহিলারা মাসে মাসে ১০০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতি শ্রেণির মহিলারা ১২০০ টাকা করে পাচ্ছেন।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate)- প্রত্যেক মাসে মহিলারা যাতে অল্প অল্প করে কিছু টাকা সঞ্চয় করতে পারেন, সেই উদ্দেশে এই প্রকল্প চালু করা হয়েছিল। এই স্কিমে (Government Scheme) মহিলারা নূন্যতম ১০০০ টাকা থেকে সর্বাধিক ২ লক্ষ টাকা অবধি রাখতে পারবেন। সেই টাকার ওপর এক বছরে ৭.৫% হারে সুদ পান বিনিয়োগকারীরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর