সাক্ষাৎ বিষ, নিজের অজান্তে রান্নায় ব্যবহার করছেন এই রসুন? সতর্ক না হলেই পড়বেন বিপদে

বাংলা হান্ট ডেস্ক: আজকাল বাজারে ভালো জিনিস পাওয়ার থেকে ভেজাল জিনিসই বেশি পাওয়া যায়। সেটা মাছ হোক কিংবা ফলমূল, শাক সবজি সবেতেই রাসায়নিকের ব্যবহার। কিন্তু কোনটা ভেজাল আর কোনটা টাটকা সেটা কেউ বুঝতে পারে না। প্রতিদিন এই ভেজাল খাবার খেয়ে শরীরকে বশ করছে মস্ত বড় বড় রোগ। কিন্তু এরই মাঝে জানা গিয়েছে, ভারতের বাজারে ঘুরে বেড়াচ্ছে চিনা রসুন (Chinese Garlic)। ভারতের বাজারে অবৈধভাবে চলছে চিনা রসুন বিক্রি।

চিনা রসুন (Chinese Garlic) থেকে হয়ে যান সতর্ক:

জেনে রাখা উচিত, এই রসুনে (Chinese Garlic) অনেক ধরণের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়। যেমন ধাতু, সীসা এবং ক্লোরিনের মত ক্ষতিকর পদার্থ। আর সেই রসুনই ভারতীয় বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। আর অনেকেই সেই রসুনকে আসল রসুন ভেবে কিনেও আনছেন। কারণ এই নকল রসুনের স্বাদের সঙ্গে আসল রসুনের স্বাদের কোন পার্থক্য নেই। যার ফলে অনেকে ঠকে যাচ্ছেন।

   

Beaware of Chinese Garlic.

সূত্র মারফত জানা গিয়েছে, গুজরাটের গোন্ডাল এগ্রিকালচার প্রোডিউস বাজারে এক ব্যবসায়ীর কাছ থেকে ৭৫০ কেজি এই চিনা রসুন (Chinese Garlic) পাওয়া যায়। আর তারপর থেকে টনক নড়েছে প্রশাসনের। এমনকি মনে করা হচ্ছে, এই চিনা রসুন এখন ভারতের অনেক বাজারেই পৌঁছে গিয়েছে। কিন্তু ভারতের এই চিনা রসুন ১০ বছর আগেই নিষিদ্ধ করা হয়। তারপরও কিভাবে ভারতের বাজারে এই রসুন ঢুকছে সেটা নিয়েই প্রশ্ন প্রশাসনের।

আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে শুরু যুদ্ধের প্রস্তুতি! চেন্নাই পৌঁছল টিম ইন্ডিয়া, শুরু হল অনুশীলন

কিভাবে চিনবেন এই চিনা রসুন: বাজারে কিনতে গিয়ে যদি অতিরিক্ত ধবধবে সাদা এবং বড় বড় রসুন দেখেন তাহলে সাবধান। দেখনদারিতে বিশ্বাস করবেন না। কারণ বিশেষজ্ঞদের মতে এই রসুনগুলি হচ্ছে চিনা রসুন
(Chinese Garlic)। কিন্তু দেশি রসুন কখনোই এত সাদা হয় না। অল্প হলেও দাগ থাকবেই থাকবে। সেই সাথে রসুনের কোয়াগুলি হয় ছোট ছোট।

আরও পড়ুন: বিপদে পড়েছে প্রতিবেশী মলদ্বীপ, বিবাদ ভুলে সাহায্য করতে প্রস্তুত ভারত! সামনে এল বড় আপডেট

এই চিনা রসুন খেলে কি কি ক্ষতি হতে পারে: বিশেষজ্ঞদের মতে, চিনা রসুনে (Chinese Garlic) ধাতু, সীসা এবং ক্লোরিনের পাশাপাশি পাওয়া যায় মিথাইল ব্রোমাইড। এই রাসায়নিক পদার্থ অত্যন্ত বিষাক্ত। দিনের পর দিন মানুষের শরীরে গেলে লিভার, কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকী স্বাভাবিক দৃষ্টিশক্তি পযর্ন্ত নষ্ট হতে পারে। তাই আজ থেকেই চিনা রসুন থেকে সাবধান হয়ে যান।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর