প্রতিদিন খান তিনটি ফল! কোলস্টেরল হবে নির্বংশ, ওজন কমবে ঝপাঝপ, বিশ্বাস নাহলে খেয়েই দেখুন!

বাংলা হান্ট ডেস্ক : বর্তমান যুগে নিরোগ ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর। যদিও একসময় বয়সের দোহাই দিয়ে রোগ বৃদ্ধ বৃদ্ধাদের শরীরে রোগ জেঁকে বসলেও। এখন কোনো বয়সই মানছে না। ৮ থেকে ৮০ সকলেই ভিন্ন রোগে জর্জরিত। হাজারো ডাক্তার বদ্যি দেখানোর পরও রক্ষে নেই। তবে এখন থেকে এই টেনশন হবে দূর। হাজারো রোগের একটাই ঔষধ এই ত্রিফলা (Benefits of Triphala)। প্রতিদিন সকালে খেলেই করবে কাজ।

বহুগুন সম্পন্ন ত্রিফলার কার্যকারিতা (Benefits of Triphala):

আয়ুর্বেদ শাস্ত্র মতে, নানা রোগ ব্যাধি কাবু করতে ত্রিফলার গুণ (Benefits of Triphala) ষোলোআনা। আমলকি, হরিতকি এবং বহেরা – এই তিন ফলকে বলা হয় ত্রিফলা (Benefits of Triphala)। এমনকি এই তিন ফল শুকিয়ে, গুঁড়ো করে, একসঙ্গে মিশিয়ে তৈরি হয় ত্রিফলার গুঁড়ো। এই তিনটি উপাদান সারারাত ভিজিয়ে তার জল খেলে শরীরে ডিটক্সের কাজ করে।

   

এই ত্রিফলা কি কি রোগের দাওয়াই:

  • ১) কোলেস্টেরল নিয়ন্ত্রণ:

শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে অত্যন্ত ভয়ের। কারণ খারাপ কোলেস্টেরলের বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি, রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে, এমনকি স্ট্রোক হওয়ার সম্ভাবনাও থাকে। তাই খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে ত্রিফলা বড় ওষুধ। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার শরীর থেকে খারাপ কোলেস্টেরল টেনে বের করে দেয়।

  • ২) রক্ত সঞ্চালন:

অনেক সময় শরীরে বিভিন্ন রকমের দূষিত পদার্থ ঢুকে রক্ত সঞ্চালনে বাঁধা সৃষ্টি করে। আর এই বাঁধা থেকে মুক্তি দেয় ত্রিফলা। ত্রিফলার বিশেষ গুণ রক্তে থাকা সমস্ত দূষিত পদার্থ শরীর থেকে বের করে দেয়। ফলে রক্ত সঞ্চালন সঠিক থাকে এবং বিভিন্ন রোগের হাত থেকেও বাঁচায়।

  • ৩) ওজন কমায়:

ছেলে মেয়ে প্রত্যেকেরই ওজন বেড়ে যাওয়া বিরাট এক সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে কাজে লাগে এই তিন ফল। মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণ করতে জবরদস্ত উপাদান।

আরও পড়ুন : প্রতিদিন একটু করে খান ছানা, হার্ট থেকে কিডনি সব থাকে ফুরফুরে, বড় বড় রোগও পালায় তেড়েফুঁড়ে!

  • ৪) চোখের সমস্যা:

আজকাল অতিরিক্ত ফোন, কম্পিউটার ব্যবহার করার ফলে চোখের বারোটা বাজে। এক্ষেত্রেও ত্রিফলা চোখের স্বাস্থ্য ধরে রাখে। চোখের বিভিন্ন সমস্যা যেমন ছানি, গ্লকোমা, কর্নিয়াল ডিস্ট্রোফি, কনজাংটিভাইটিস ইত্যাদি প্রতিরোধ করতে সাহায্য করে।

এছাড়াও পেশির জোর বাড়ায়, হাড় মজবুত করে, পেটের গোলযোগ, বিভিন্ন ব্যথা যন্ত্রণা থেকেও মুক্তি দেয়।

Benefits of Triphala

  • তবে কিভাবে খাবেন এই ত্রিফলা?

দোকানে ত্রিফলার গুড়ো পাওয়া যায়। সেই গুড়ো সারা রাত ভিজিয়ে তার জল খেতে পারেন। এমনকি ত্রিফলার তিনটি ফল, হরিতকী, আমলকি, বহেরা গোটা ভিজিয়েও তার জল খাওয়া যেতে পারে। তবে মনে রাখবেন এগুলো কিন্তু ঘরোয়া টোটকা। তাই খাওয়ার আগে নিজের বিচার বুদ্ধি বিবেচনা করে তারপরেই খাবেন অন্যথা নয়। এমনকি খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। আপনার শরীরের জন্য কতটা কার্যকর তারাই বলে দেবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর