Internet নেই? UPI’তে বিল পেমেন্ট করতে গিয়ে মাথায় হাত? নো চাপ! এই ট্রিকসেই হবে বাজিমাত

বাংলাহান্ট ডেস্ক : গত কয়েক বছরে ভারতের ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। বন্ধুকে টাকা পাঠানো হোক কিংবা বিল পেমেন্টস, শপিংমলে কেনাকাটা হোক কিংবা মুদির দোকান, সর্বক্ষেত্রেই এখন রাজত্ব চালাচ্ছে ইউপিআই (UPI)। পেটিএম, গুগ্‌ল পে, ফোন পে- এর মতো একাধিক ইউপিআই অ্যাপের মাধ্যমে সহজেই করা যায় লেনদেন।

UPI

   

এছাড়াও রয়েছে বিভিন্ন ই-ওয়ালেট। তবে সব ধরনের ডিজিটাল লেনদেনের জন্য প্রয়োজন হয় ইন্টারনেট সংযোগের। তবে এমন অবস্থায় আমরা অনেক সময় পড়ি যেখানে পর্যাপ্ত ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না, আবার কখনো কখনো ডেটা শেষ হয়ে গেলে সমস্যা হয় লেনদেন করতে। তবে জানেন ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) জানাচ্ছে ইন্টারনেট সংযোগ ছাড়াও সম্ভব ইউপিআই লেনদেন?

ইন্টারনেট ছাড়াই UPI’তে বিল পেমেন্ট

শুধু একটি কোড নম্বর মনে রাখলেই ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ ছাড়াই করতে পারবেন ইউপিআই (UPI) লেনদেন। ৪ বা ৬ ডিজিটের পিন প্রয়োজন হয় ইউপিআই (United Payment Interface) লেনদেনের জন্য। ইন্টারনেট ছাড়াই পেমেন্টসের জন্য ‘ভার্চুয়াল পেমেন্টস অ্যাড্রেস’ (ভিপিএ) লেনদেনের আগে তৈরি করে নিতে হবে আপনাকে। মোবাইল নম্বর দিয়ে, অক্ষর বা সংখ্যার সামঞ্জস্যে তৈরি হয় এই VPA।

আরোও পড়ুন : ‘বাংলার সব আদালতের বিচারপদ্ধতি ভেঙে পড়েছে’, মামলা সারানোর আর্জি জানাতেই সুপ্রিম তোপে CBI

কাউকে টাকা পাঠাতে হলে বা বিল পেমেন্টস করতে হলে আপনার মোবাইল থেকে ডায়াল করতে হবে *৯৯#। যে মোবাইল নম্বরটি আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে লিংক রয়েছে সেটি থেকেই আপনাকে এই নম্বর ডায়াল করতে হবে। এই নম্বর ডায়াল করে কলিং অপশন বেছে নিতে হবে। তারপর নতুন উইন্ডো খুললে আপনাকে ভাষা বেছে নেওয়ার বিকল্প দেখানো হবে। ভাষা নির্বাচনের পর পরবর্তী উইন্ডোতে একাধিক অপশন দেখতে পাবেন।

UPI

 

আপনাকে আপনার প্রয়োজন মতো বিকল্প বেছে নিতে হবে সেখান থেকে। কাউকে টাকা পাঠাতে হলে ‘সেন্ড মানি’ অপশন এবং কারোর থেকে টাকা গ্রহণ করতে হলে ‘রিকোয়েস্ট’ বিকল্প বেছে নিতে হবে। পছন্দমতো অপশন বেছে নেওয়ার পর শেষে গিয়ে আপনাকে ইউপিআই পিন ইনপুট করতে হবে। সঠিক ইউপিআই পিন ইনপুট করলে আপনার লেনদেন সম্পূর্ণ হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর