তিনিই সেরা! বাংলাদেশের বিরুদ্ধে চলা টেস্টে ইতিহাস গড়লেন বুমরাহ, নিয়ে ফেললেন ৪০০ উইকেট

বাংলা হান্ট ডেস্ক: চেন্নাইতে ভারত ও বাংলাদেশের মধ্যে চলা প্রথম টেস্টে দুর্ধর্ষ বোলিং করেছেন ভারতের তারকা বোলার জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। দ্বিতীয় দিনের চা বিরতির আগে ৩ টি উইকেট নেন তিনি। এদিকে, তৃতীয় উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই ক্রিকেটের ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেললেন বুমরাহ। মূলত, ভারতের এই ডানহাতি ফাস্ট বোলার তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে ৪০০ উইকেট পূর্ণ করেছেন। এমতাবস্থায়, বুমরাহ ভারতের দশম বোলার হিসেবে বিবেচিত হচ্ছেন যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট নিয়েছেন।

ইতিহাস গড়লেন বুমরাহ (Jasprit Bumrah):

উল্লেখ্য যে, জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) হাসান মাহমুদের উইকেট নিয়েই ৪০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন। ২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুমরাহ তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেন। তিনি এখনও পর্যন্ত ৩৭ টি টেস্ট ম্যাচে ১৬২* উইকেট, ৮৯ টি ODI ম্যাচে ১৪৯ টি উইকেট এবং ৭০ টি T20 ম্যাচে ৮৯ টি উইকেট নিয়েছেন।

   

১০ জন ভারতীয় বোলার যাঁরা আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট নিয়েছেন:
১. অনিল কুম্বলে: ম্যাচ ৪০২, উইকেট ৯৫৩, এভারেজ ৩০.০৬
২. রবিচন্দ্রন অশ্বিন: ম্যাচ ২৮২, উইকেট: ৭৪৪*, এভারেজ ২৫.৭০
৩. হরভজন সিং: ম্যাচ ৩৬৫, উইকেট, ৭০৭, এভারেজ ৩২.৫৯
৪. কপিল দেব: ম্যাচ ৩৫৬, উইকেট: ৬৮৭, এভারেজ ২৮.৮৩
৫. জাহির খান: ম্যাচ ৩০৩, উইকেট: ৫৯৭, এভারেজ ৩১.৪৮

আরও পড়ুন: আর নয় অপেক্ষা! কবে শুরু হবে BSNL-এর 4G পরিষেবা? অবশেষে সামনে এল দিনক্ষণ

৬. রবীন্দ্র জাদেজা: ম্যাচ ৩৪৪, উইকেট: ৫৭০*, এভারেজ ২৯.৯৩
৭. জাভাগাল শ্রীনাথ: ম্যাচ ২৯৬, উইকেট: ৫৫১, এভারেজ ২৯.১১
৮. মোহাম্মদ শামি: ম্যাচ ১৮৮, উইকেট: ৪৪৮, এভারেজ ২৬.০৬
৯. ইশান্ত শর্মা: ম্যাচ ১৯৯, উইকেট ৪৩৪, এভারেজ ৩২.৩৫
১০  জসপ্রীত বুমরাহ: ম্যাচ ১৯৬, উইকেট: ৪০০*, এভারেজ ৩২.৩৫

আরও পড়ুন: কামাল করে দেখালেন যুজবেন্দ্র চাহাল! ২ ম্যাচে নিলেন ১৮ টি উইকেট, কবে ফিরবেন টিম ইন্ডিয়ায়?

জানিয়ে রাখি যে, বুমরাহ (Jasprit Bumrah) তাঁর মারাত্মক ইয়র্কারের জন্য সমগ্র বিশ্বে পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পরেই তিনি টিম ইন্ডিয়াতে নিজের জায়গা নিশ্চিত করেছিলেন এবং বর্তমানে তিনি দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাস্ট বোলার হিসেবে বিবেচিত হন।  তিনটি ফরম্যাটেই ভারতকে একাধিক কঠিন ম্যাচ জিততে সাহায্য করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। শুধু তাই নয়, একাধিক ক্রিকেট কিংবদন্তি বুমরাহকে বর্তমান সময়ের সবচেয়ে প্রয়োজনীয় বোলার বলেও মনে করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর