এবার বিরাট কারনামা করে দেখালেন জাদেজা! মাত্র ১ টি উইকেট নিয়েই গড়লেন ইতিহাস

বাংলা হান্ট ডেস্ক: ভারত-বাংলাদেশের মধ্যে চলা দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে দুর্ধর্ষ রেকর্ড গড়লেন টিম ইন্ডিয়ান অন্যতম তারকা খেলোয়াড় রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তিনি মাত্র ১ টি উইকেট পেলেও সেখানেই গড়ে ফেলেছেন বিরাট নজির। শুধু তাই নয়, তিনি অনবদ্য রেকর্ড গড়ার মাধ্যমে ইতিমধ্যেই ভারতীয় দলের অন্যতম সেরা অধিনায়ক কপিল দেব এবং দলের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের তালিকায় যোগ দিয়েছেন।

নজির গড়লেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja):

জানিয়ে রাখি যে, কানপুর টেস্টে সোমবার মাত্র ১ টি উইকেট পেয়েছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। এদিকে, গত ২৭ সেপ্টেম্বর এই টেস্ট শুরু হয়েছিল। কিন্তু প্রথম দিনেই বৃষ্টির কারণে ম্যাচটি বন্ধ করতে হয়। এরপর দ্বিতীয় ও তৃতীয় দিনে পরিস্থিতি এমন হয় যে একটি বলও খেলা সম্ভব হয়নি। আজ, অর্থাৎ চতুর্থ দিনে যথাসময়ে ম্যাচ শুরু হয় এবং এরপর দ্বিতীয় সেশনে ভারতীয় বোলাররা বাংলাদেশ দলকে আউট করে দেন।

   

বাংলাদেশ  মাত্র ২৩৩ রান করতে পারে। এদিকে বাংলাদেশের ইনিংসের শেষ উইকেট নেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। এই ম্যাচে তিনি মাত্র ১  টি উইকেট পেলেও সেটি ছিল ঐতিহাসিক উইকেট। কারণ, এটি ছিল জাদেজার ৩০০ তম টেস্ট উইকেট। বর্তমানে তিনি ভারতের সেইসব খেলোয়াড়দের তালিকায় যোগ দিয়েছেন যাঁরা ৩০০ টি উইকেট নিয়েছেন এবং টেস্ট ক্রিকেটে ৩ হাজারের বেশি রান করেছেন।

আরও পড়ুন: আর নয়! এবার মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়তে চলেছেন বুমরাহ? সোশ্যাল মিডিয়ায় পোস্ট ঘিরে শুরু জল্পনা

কপিল দেব এবং অশ্বিন ইতিমধ্যেই এই রেকর্ড গড়েছেন: এখনও পর্যন্ত অর্থাৎ রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) আগে, ভারত থেকে কপিল দেব এবং রবিচন্দ্রন অশ্বিন এই রেকর্ড গড়েছেন। কপিল দেব তাঁর টেস্ট কেরিয়ারে ১৩১ টি ম্যাচ খেলে ৪৩৪ টি উইকেট নিয়েছেন এবং ব্যাট হাতে করেছেন ১২,৮৬৭ রান। ভারতের হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে এমন কীর্তি গড়েছেন তিনি। এরপর এই নজির গড়েন অশ্বিন। এখনও পর্যন্ত তিনি ভারতের হয়ে ১০১ টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং ৫২২ টি উইকেট নিয়েছেন। যেখানে এখনও পর্যন্ত তিনি ব্যাট হাতে ১২,৩৭২ রান করেছেন।

আরও পড়ুন: করোনার জেরে হওয়া লকডাউনের প্রভাব পড়েছে চাঁদেও! বিজ্ঞানীরা দিলেন বড় তথ্য, জানলে উড়বে হুঁশ

টিম ইন্ডিয়ার কাছে রেকর্ড গড়ার সুযোগ রয়েছে: এখন ভারত-বাংলাদেশের ম্যাচে ফলাফল বলা খুবই কঠিন। তবে এটা নিশ্চিত যে ভারতীয় দল অবশ্যই নতুন কিছু রেকর্ড গড়ার সুযোগ পাবে। এখন খেলার আর মাত্র দুই দিন বাকি। যেখানে চার ইনিংস পূর্ণ করা প্রায় অসম্ভব হলেও পরের সিরিজের অনুশীলনের সুযোগ অবশ্যই থাকবে। এদিকে, এই ম্যাচের পাঁচ দিন পূর্ণ হলে নতুন কোনও রেকর্ড দেখা যায় কিনা সেটাই এখন দেখার বিষয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর