‘এই মুহূর্তে..,’! জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি সংক্রান্ত জনস্বার্থ মামলায় যা জানাল হাইকোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ গত ৯ অগস্ট আর জি কর (RG Kar) হাসপাতালে তরুণী চিকিৎসক ধর্ষণ-খুনের ঘটনায় টানা কর্মবিরতিতে জুনিয়র ডাক্তাররা (Junior Doctors)। মাঝে সাময়িকভাবে কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হলেও সম্প্রতি সাগর দত্ত মেডিক্যাল কলেজে ডাক্তারদের উপর হামলার ঘটনায় পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত নেন জুনিয়র ডাক্তারেরা। সেই নিয়ে মামলা হয়েছিল হাইকোর্টে (Calcutta High Court)। গত বৃহস্পতিবার দ্রুত শুনানির আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজু ঘোষ নামের এক স্বেচ্ছাসেবী সংস্থার ডিরেক্টর। তবে মামলাকারীর আবেদনে সাড়া দিল না কলকাতা হাইকোর্ট।

জরুরি শুনানির আর্জি খারিজ হাইকোর্টে…

মামলাকারীকে অবকাশকালীন বেঞ্চে যাওয়ার কথা বলা হয়েছে। দুর্গাপুজোর পর হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হবে বলে জানানো হয়েছে। শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চ মামলাকারীর আবেদন খারিজ করে দিয়েছেন।

প্রধান বিচারপতি জানিয়েছেন, এই মুহূর্তে এই মামলার শুনানি সম্ভব নয়। দুর্গাপুজোর পরে হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চ বসলে প্রথমেই এই মামলা শোনা হবে। মামলাকারীর দাবি ছিল, জুনিয়র ডাক্তাররা আইন অমান্য করছেন। আগেই সুপ্রিম কোর্ট তাদের কাজে যোগদান করার নির্দেশ দিয়েছে। তবে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কর্মবিরতিতে অনড়। এতে আদালতের অবমাননাও হচ্ছে।

Calcutta High Court

আরও পড়ুন: রবিতে জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে কলকাতার আবহাওয়া? ওয়েদার আপডেট

হাইকোর্ট (Calcutta High Court) যাতে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি তোলার জন্য পদক্ষেপ করে, রাজ্যকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেন সেই আর্জি জানানো হয়েছিল। এদিন মামলাকারীর আইনজীবী আদালতে জানান, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জেরে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় বড়সড় প্রভাব পড়ছে। পরিষেবা পাচ্ছেন না বহু সাধারণ মানুষ। বিনা চিকিৎসায় মানুষ মারা যাচ্ছে। বেশি দিন এভাবে চললে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়তে পারে। তাই এই নিয়ে জরুরি ভিত্তিতে শুনানির আবেদন করেছিলেন তিনি। তবে এদিন উচ্চ আদালত সেই আবেদন খারিজ করে দিল।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর