মমতার অনুদান প্রত্যাখান করে বিপাকে পুজো কমিটিগুলি! আর মিলবে না এই সুবিধাও, মাথায় হাত

বাংলা হান্ট ডেস্কঃ আর জি কর (RG Kar) কর আবহে দুর্গাপুজোর রাজ্য সরকারি (Government of West Bengal) অনুদান (Puja Donation) ফিরিয়েছেন বেশ কয়েকটি পুজো কমিটি। জেলাগুলিতে এবছর প্রায় ৪২ হাজার বারোয়ারি দুর্গাপুজো হচ্ছে। তাদের মধ্যে রাজ্য সরকারের দেওয়া অনুদান নিতে অস্বীকার করেছে মাত্র ৫৯টি পুজো কমিটি। সংখ্যাটা খুব নগন্য হলেও এবার কিছুটা বিপাকে পড়তে পারে এই পুজো কমিটি গুলি।

অনুদান ফিরিয়ে বাড়ছে অস্বস্তি?

শোনা যাচ্ছে রাজ্য সরকারের অনুদান ফিরিয়ে দেওয়ায় এবার বিদ্যুতে ভর্তুকি মিলবে না পুজো কমিটি গুলির। ওদিকে দুর্গাপুজো কমিটিগুলি অনুদান ফিরিয়ে দিলেও বিদ্যুতের ভর্তুকি চাইছেন তারা। এই নিয়েই এবার জোর সমস্যা। হুগলির কিছু দুর্গাপুজো কমিটি সরকারের অনুদান ফিরিয়ে দিয়েছে। সেখানেরই কিছু পুজো কমিটির দাবি, সিইএসসি’‌র পক্ষ থেকে তাদের জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্য সরকারের অনুদান ফিরিয়ে দেওয়ার ফলে বিদ্যুতের মাশুলেও ছাড় পাবেন না তারা।

ছাড় না মিললে এই দুর্গাপুজো কমিটিগুলিকে সিইএসসি’‌র ধার্য করা বিল জমা দিতে হবে। হুগলি জেলার কোন্নগরের মাস্টারপাড়া সার্বজনীন দুর্গোৎসবের কর্তাদের দাবি, সিইএসসি তাদের ফোন করে জানিয়েছে, রাজ্য সরকারের অনুদান না নেওয়ায় বিদ্যুতের ভর্তুকি মিলবে না। তবে সত্যিই সিইএসসি থেকে ফোন করা হয়েছিল কি না তা জানা যায়নি।

বৈদ্যবাটীর নবগ্রাম মহিলা মিলন চক্র পুজো কমিটিরও দাবি, সিইএসসি ফোন করে বলেছে, অনুদান না নেওয়ায় বিদ্যুতে ভর্তুকিও দেওয়া হবে না। এই নিয়ে চাপে পড়েছে বহু পুজো কমিটি। কারণ একেই তারা অনুদান প্রত্যাখান করেছে। অন্যদিকে এখন বিদ্যুতের ভর্তুকি না মিললে অনেক গুলো টাকা দিতে হবে। যা নিয়ে বাড়ছে চিন্তা। তবে অনুদান ফিরিয়ে দেওয়া বেশ কিছু ক্লাবের অবশ্য দাবি, না নিলে কোনও কিছুই নেওয়া উচিত নয়।

durgapujo donation

আরও পড়ুন: দূর হল চিন্তা! পুরোনো বিধিতে বিরাট পরিবর্তন আনল পশ্চিমবঙ্গ সরকার, সরকারি কর্মীদের জন্য সুখবর

প্রসঙ্গত, প্রতিবছরই রাজ্যের পুজোকমিটি গুলোকে দুর্গাপুজো উপলক্ষে সরকারি অনুদানের (Durga Puja Donation) দিয়ে থাকে রাজ্য সরকার। গত বছর ৭০০০০ টাকা করে দেওয়া হয়েছিল ক্লাবগুলিতে। এবছর সেই অনুদানের টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। আগের বারের চেয়ে ১৫০০০ টাকা বাড়িয়ে প্রত্যেক পুজো কমিটিকে ৮৫,০০০ টাকার অনুদান দেওয়ার ঘোষণা করেছে রাজ্য (Government of West Bengal)। পাশাপাশি ফায়ার লাইসেন্স-সহ সমস্ত সরকারি ফি মকুব সহ বিদ্যুতের দামে ৭৫ শতাংশ ছাড়ের ঘোষণা করা হয় রাজ্যের তরফে। তবে, সাম্প্রতিক আর জি করের ঘটনার প্রেক্ষিতে অনেক ক্লাবই এই অনুদান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর