আজ থেকেই খেল দেখাবে ঘূর্ণিঝড় ‘ডানা’! দক্ষিণবঙ্গের ৬ জেলায় জারি হাই অ্যালার্ট: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: ফের দুর্যোগের পূর্বাভাস বঙ্গে। আজ থেকেই গোটা দক্ষিণবঙ্গে (South Bengal Weather) আবহাওয়ার বিরাট বদলের সম্ভাবনা। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘‌ডানা’‌ (Cyclone Dana)। ইতিমধ্যেই এই ঘূর্ণিঝড় নিয়ে রাজ্যের ৬ জেলাকে সতর্ক করেছে নবান্ন। এই ছয় জেলার ওপর ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

হাওয়া দফতরের (Weather Department) তরফে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হাই অ্যালার্ট জারি। ইতিমধ্যেই এই জেলাগুলিকে সতর্ক করেছে নবান্ন। নবান্ন তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, উপকূলবর্তী অঞ্চলগুলিতে ফেরি পরিষেবা বন্ধ করতে হবে। এই ৬ জেলায় আজ থেকে কন্ট্রোল রুম চালু করতে হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় উপর নিষেধাজ্ঞা জারি।

সন্তানসম্ভবা মহিলাদের আগে থেকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানোর ব্যবস্থা করতে হবে। গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণ ওষুধ রাখতে হবে। পাশাপাশি জেনারেটর ব্যাকআপ রাখতে হবে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে বুধবার নাগাদ বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। যার জেরে শুক্রবার পর্যন্ত ওড়িশা উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal Weather) জেলাগুলিতেও ভারী বৃষ্টির জন্য সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর এখনও ল্যান্ডফল সম্পর্কে সঠিকভাবে কিছু জানানো হয়নি। তবে ইউরোপিয়ান মডেল গুলো জানাচ্ছে, বুধবার মধ্যরাতে দেশের পূর্ব উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’ যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার থেকেই শুরু হয়ে যাবে বৃষ্টি। আজ সকাল থেকেই হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে।

weather 111

আরও পড়ুন: সাবধান! সিঁদুর পরার সময় এই ভুল করলেই কমতে পারে স্বামীর আয়ু, তছনছ হয় দাম্পত্য জীবন

বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রায় সব জেলায় ঝড়বৃষ্টির চলবে। দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে অধিক বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে। শনিবারের থেকে আবহাওয়ার উন্নতি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর