বড় খবর! আর মাত্র কদিন! ১ নভেম্বর থেকেই বাড়বে ভোগান্তি,ফোনে আসবে না OTP! কী করবেন তাহলে ?

বাংলাহান্ট ডেস্ক : মোবাইল নামক যন্ত্রটি এখন সবার হাতে হাতে। মোবাইলের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি যেমন ঘটেছে, তেমনই পাল্লা দিয়ে বেড়েছে ডিজিটাল প্রতারণা। গ্রাহকদের এই ধরনের প্রতারণার হাত থেকে বাঁচাতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে সরকার। এবার টেলিকম রেগুলিটি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI এমন সিদ্ধান্ত নিয়েছে যার জেরে প্রত্যক্ষভাবে প্রভাবিত হবেন মোবাইল গ্রাহকরা।

নয়া সিদ্ধান্ত নিল TRAI

জিও, এয়ারটেল, ভি, বিএসএনএল ব্যবহারকারীদের জন্য ১ লা নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর করছে ট্রাই। নতুন এই নিয়মের ফলে সমস্যা হতে পারে OTP পেতে। যার ফলে সমস্যা দেখা দিতে পারে অনলাইন লেনদেনের ক্ষেত্রে। সমস্ত মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাকে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি নির্দেশ দিয়েছে মেসেজ ট্রেসেবিলিটি কার্যকর করার।

TRAI is implementing strict rules from September 1.

এই নতুন নিয়ম কার্যকর করতে হবে ১ লা নভেম্বর থেকেই। গত আগস্ট মাসে টেলিকম অপারেটরগুলিকে TRAI নির্দেশ দেয় ব্যাঙ্ক, ই-কমার্স সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে আসা টেলিমার্কেটিং মেসেজগুলিক ব্লক করতে হবে। TRAI মনে করে একটি নির্দিষ্ট স্ট্যান্ডার্ড ফর্ম্যাট থাকা প্রয়োজন টেলিমার্কেটিং বার্তার। এই ফর্ম্যাট মানা হলে সহজেই শনাক্ত করা সম্ভব হবে সেইসব বার্তাগুলিকে।

আরোও পড়ুন : তিলোত্তমার মা-বাবার আর্জিতে সাড়া নয়! দেখা না করেই ফিরে গেলেন অমিত শাহ

তারসাথে লাল রঙে বিশেষ ভাবে হাইলাইট করা দরকার এই ধরনের প্রচারমূলক কল এবং বার্তাগুলিকে। এরফলে অনেকটাই এড়ানো সম্ভব হবে প্রতারণা। সতর্ক করা যাবে গ্রাহকদের। এই নির্দেশিকা বাস্তবায়িত করার জন্য টেলিকম অপারেটরগুলি ২ মাসের সময় চেয়ে নেয়। সেইমতো নভেম্বর পর্যন্ত ডেডলাইন নির্দিষ্ট করে দেয় TRAI। সেই কারণে চালু করা হচ্ছে নয়া প্রযুক্তি।

This move by TRAI will further increase the price of recharge plans.

সোজা কথায় বলতে গেলে ১ লা নভেম্বর থেকে আসা টেকিমার্কেটিং কল ও মেসেজের উপর আরো বেশি নজরদারি করবে সংস্থাগুলি। এই জাতীয় কল বা বার্তা যদি আপনি না পেতে চান তাহলে ব্লক করার বিকল্পও দেওয়া হবে আপনাকে। মনে করা হচ্ছে নতুন এই প্রযুক্তির ফলে সমস্যা দেখা দিতে পারে OTP সংক্রান্ত মেসেজের ক্ষেত্রে। সেক্ষেত্রে অনলাইন লেনদেন বা ই কমার্স জাতীয় ব্যবসা সমস্যার মুখোমুখি পড়তে পারে।


Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর